প্রতিবেদন সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

‘মাইসফট ও মাইহেলথ বিডি’ নিয়ে সফল মনজুরুল হক

ডিজিটাল বাংলাদেশে স্বাস্থ্যসেবা খাতে দ্রুত অটোমেশন হচ্ছে। এরই মধ্যে দেশের ২ শতাধিক হাসপাতালে অটোমেশন করেছে মাইসফট লিমিটেড। আর মাইসফট লিমিটেডের স্বাস্থ্যসেবা খাতের অন্যতম উদ্যোগ মাইহেলথবিডি ডটকম। টেক-স্টার্টআপ মো. মনজুরুল হকের হাত ধরে ২০০৯ সালে মাই সফটের যাত্রা। দীর্ঘ এ সময়ে সেবার স্বীকৃতি হিসেবে মিলেছে দেশি-বিদেশি নানা পুরস্কার-সম্মাননা। এরই ধারাবাহিকতায় মাইসফট লিমিটেড সম্প্রতি অর্জন করেছে আন্তর্জাতিক পুরস্কার উইটসা। মাইসফট ও মাইহেলথ বিডি নিয়ে সফল মনজুরুল হক দেশের তথ্যপ্রযুক্তি খাতে রাখছেন বিশাল অবদান। তৈরি করছেন কর্মসংস্থান।

স্বাস্থ্যখাতকে ডিজিটাল স্বাস্থ্যসেবায় রূপান্তর করার লক্ষ্যে মাইসফট লিমিটেড হসপিটাল, ল্যাব ও রেডিওলজি অটোমেশন সফটওয়্যার তৈরি করছে। গত এক দশকে প্রতিষ্ঠানটি অত্যাধুনিক মানের হেলথকেয়ার ইআরপি সফটওয়্যার তৈরি করার মাধ্যমে গ্রাহকের আস্থা অর্জনে সফল হয়েছে। মূলত প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো.মনজুরুল হকের শ্রম ও মেধার ফসল হিসেবেই মাইসফট আজ সারা দেশে প্রায় ২ শতাধিক স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানে সফলভাবে সেবাদানে সক্ষম হয়েছে, যা স্থানীয় সফটওয়্যার কোম্পানিদের মধ্যে সেরা সাফল্য।

মো. মনজুরুল হক বলেন, আমাদের লক্ষ্য প্রযুক্তিকে স্বাস্থ্যসেবা খাতের একটি সম্পদ হিসেবে তৈরি করা। উন্নতমানের কমপ্লেক্স হেলথকেয়ার সফটওয়্যার আমরা এখন সম্পূর্ণরূপে দেশীয় মেধা ব্যবহার করে দেশেই তৈরি করতে পারছি। তাই আমাদের আর বিদেশি সফটওয়্যারের ওপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই বলে মনে করি। দক্ষ মানবসম্পদ গঠনেও এ খাতের ভূমিকা অপরিসীম।

মাইসফট লিমিটেডের হসপিটাল ইনফরমেশন সিস্টেম (এইচআইএস) একটি সহজ, কার্যকরী ও সময়োপযোগী হেলথকেয়ার ইআরপি সফটওয়্যার। এ ছাড়া এ সফটওয়্যারের ল্যাবরেটরি ইনফরমেশন সিস্টেম (এলআইএস)ও রেডিওলজি ইনফরমেশন সিস্টেম (আরআইএস) বিভিন্ন ডায়াগনস্টিক মেশিনের সঙ্গে ইন্টিগ্রেশনের মাধ্যমে নির্ভুল ও দ্রুত রোগ নির্ণয় নিশ্চিত করাসহ ল্যাব পরীক্ষার আবেদন, নমুনা সংগ্রহ, দ্রুত ফলাফল এন্ট্রি, পেমেন্টের ওপর ভিত্তি করে রিপোর্ট প্রদান, রিএজেন্ট স্টকের নোটিফিকেশন প্রাপ্তি ইত্যাদি কাজ সম্পাদন করে থাকে।

মাইসফট পিকচার আর্কাইভ অ্যান্ড কমিউনিকেশন সিস্টেম (প্যাকস), যা ‘মাই প্যাকস’ নামে পরিচিত এবং একটি অত্যাধুনিক মেডিকেল ইমেজিং টেকনোলজি, যার মাধ্যমে মেডিকেল ইমেজেস, টেস্ট রিপোর্টস, ফিল্মস ইত্যাদি নিরাপদ ও ডিজিটাল উপায়ে সংরক্ষণ করা যায়। এছাড়া মাইসফট হসপিটাল ইনফরমেশন সিস্টেমের অন্যান্য মডিউলের মধ্যে রয়েছে ইমারজেন্সি ম্যানেজমেন্ট, নার্সিং ম্যানেজমেন্ট, ডক্টর মডিউল অ্যান্ড ইএমআর, ফার্মেসি ম্যানেজমেন্ট, ব্লাড ব্যাংক ম্যানেজমেন্ট, ডে-কেয়ার ম্যানেজমেন্ট (ডায়ালাইসিস, অনকোলজি, কেমোথেরাপি, রিহ্যাবিলিটেশন, ফিজিওথেরাপি ইত্যাদি), অপারেশন থিয়েটার ম্যানেজমেন্ট, সিএসএসডি, লন্ড্রি অ্যান্ড লিনেন ম্যানেজমেন্ট, নিউট্রেশন অ্যান্ড ডায়েট ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস), অ্যাকাউন্টস অ্যান্ড ফিনান্স ম্যানেজমেন্ট, এইচআর অ্যান্ড পে-রোল ম্যানেজমেন্ট, স্টোর অ্যান্ড ইনভেনটরি ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, কিচেন অ্যান্ড ক্যাফেটেরিয়া ম্যানেজমেন্ট ইত্যাদি।

মাইহেলথবিডি ডটকম: এ ছাড়া মাইহেলথবিডি ডটকম মাইসফট লিমিটেডের স্বাস্থ্যসেবা খাতের অন্যতম উদ্যোগ। ওয়েব ও অ্যাপ্লিকেশনের মাধ্যমে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা গ্রহণের প্লাটফর্ম এটি। এরই মধ্যে বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসকরা এ প্লাটফর্মে যুক্ত হয়েছেন। এখান থেকে প্রায় ৫০ হাজারেরও বেশি সেবা গ্রহীতা মাইহেলথবিডি ডট কমের টেলিমেডিসিনের মাধ্যমে চিকিতসাসেবা গ্রহণ করেছেন। এ ছাড়া মাইসফট লিমিটেডের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা নিয়মিত বিনামূল্যে স্বাস্থ্যসেবার পরামর্শ দিচ্ছেন।

মাইসফটের ব্যবস্থাপনা পরিচালক মো. মনজুরুল হক বলেন, মানুষকে প্রযুক্তির মাধ্যমে সহজে স্বাস্থ্যসেবা দিতে মাইহেলথবিডি ডটকম উদ্যোগ নিয়েছে। এটি মূলত একটি ভার্চুয়াল প্লাটফর্ম, যেখান থেকে রোগীরা হাসপাতাল, চিকিতসক, ইএমআর, টেলিমেডিসিন, টেলিরেডিওলজি, ডায়াগনস্টিক সুবিধাসহ বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবা পাবেন। এ প্লাটফর্মের মাধ্যমে এখন দেশের প্রান্তিক পর্যায়ের রোগীরাও খুব সহজেই বিশেষজ্ঞ চিকিতসকদের সেবা নিচ্ছেন।

বিস্তারিত: www.mysoftltd.com ও www.myhealthbd.com থেকে। ফেসবুক : facebook.com/mysoftlimited।ইউটিউব https:/ww/w.youtube.com/channel/UCRNBfqATYKXvy6c7gxndDUA

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *