প্রতিবেদন সাম্প্রতিক সংবাদ

২০২০: বছরজুড়ে আইসিটিনির্ভর নাগরিক সেবায় এটুআই

রূপকল্প-২০২১ বাস্তবায়নে বাংলাদেশ সরকার দেশব্যাপী বিভিন্ন ডিজিটাল কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করছে। এ লক্ষ্যে আইসিটি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের বাস্তবায়নাধীন এবং ইউএনডিপির সহায়তায় পরিচালিত এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম আইসিটিনির্ভর নাগরিক সেবা সহজিকরণে নানা উদ্ভাবনী উদ্যোগে সহযোগিতা প্রদান করে আসছে। ২০২০ সালে এটুআইর বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ নিয়ে প্রতিবেদনটি লিখেছেন- আদনান ফয়সল (শেষ পর্ব)

  • ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এবং নাগরিক সেবা সহজিকরণে কার্যক্রমসমূহ

১১. আইসিটি বিভাগের উদ্যোগে আইসিটি অধিদপ্তর এবং এটুআই’র যৌথ আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় অনলাইনে অনুষ্ঠিত হয়েছে ৩ তিনব্যাপী ‘ডিজিটাল মেলা ২০২০’। মেলার উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বাংলাদেশ তথ্য বাতায়নের (www.bangladesh.gov.bd) মাধ্যমে ৬৪ জেলার সকল ডিজিটাল কার্যক্রম অনলাইনে প্রদর্শনের ব্যবস্থা করা হয় এই ডিজিটাল মেলায়।

১২. বিশ্ববিদ্যালয় পর্যায়ের শ্রেণি কার্যক্রম এবং সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম ডিজিটাল মাধ্যমে কার্যকরি ও সহজ উপায়ে চলমান রাখতে গত ২৩ জুন ২০২০ শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফর্ম (www.virtualclass.gov.bd) উদ্বোধন করেন। অনলাইনে সকল একাডেমিক শ্রেণি কার্যক্রম এবং প্রশিক্ষণ কার্যক্রম সহজে এবং কার্যকরী উপায়ে চালানোর লক্ষ্যে উক্ত ভার্চুয়াল ক্লাস প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ও আইসিটি বিভাগের উদ্যোগে এবং এটুআইর কারিগরি সহযোগিতায় ভার্চুয়াল ক্লাস প্ল্যাটফর্মটি শুরু হয়। ১৩. ব্যক্তি, ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং সরকারকে ভবিষ্যতের কর্মক্ষেত্র সুনির্দিষ্ঠ করার সহযোগিতার লক্ষ্যে ও সাউথ সাউথ কোঅপারেশনের সুবিধার্থে গত ২ জুলাই ২০২০ একটি অনলাইন প্লাটফর্মে ফিউচার অব ওয়ার্ক ল্যাব চালু করা হয়। ল্যাবের উদ্বোধন করেন জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল কান্নি উইনিরাজা। ইউএনডিপি ব্যাংকক রিজিওনাল হাব এবং এটুআইর যৌথ আয়োজনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সারাবিশ্বের দক্ষিণের রাষ্ট্রগুলোর মধ্যে অংশীদারিত্বের ভিত্তিতে সফল উদ্যোগ বিনিময়ের জন্য এবং দক্ষিণ দক্ষিণ সহযোগিতার সুবিধার্থে ফিউচার অব ওয়ার্ক ল্যাব ভবিষ্যত কর্মের এজেন্ডা নিয়ে কাজ করে।

১৪. এটুআইর আয়োজনে সরকারের প্রথম পর্যায়ে ২৮ জন এবং পরবর্তী পর্যায়ে ২৪ মন্ত্রী এবং প্রতিমন্ত্রীদের একান্ত সচিবদের অংশগ্রহণে গত ২২ আগস্ট এবং ০৪ সেপ্টেম্বর ২০২০ অনলাইনে ‘ই-নথি’ বিষয়ক কর্মশালা আয়োজন করা হয়েছে। কর্মশালায় সার-সংক্ষেপ, ই-সাইন, ই-নথির নতুন সংযোজিত বৈশিষ্ট্যসমূহ এবং ই-নথির নতুন ভার্সন সম্পর্কে অবহিত করা হয়েছে।

১৫. সরকারের মাইগভ প্ল্যাটফর্মের আওতায় র‍্যাপিড ডিজিটাইজেশন কার্যক্রমের মাধ্যমে গত ২৭ আগস্ট ২০২০ মন্ত্রণালয়ের সভাকক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ৩৮টি সেবা ডিজিটাইজেশনের উদ্বোধন করা হয়। আইসিটি প্রতিমন্ত্রী জুনা‌ইদ আহ্‌মেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এর ফলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সেবাগ্রহীতাগণ নাম গেজেটে অন্তর্ভুক্তকরণ, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা প্রাপ্তি, মুক্তিযোদ্ধা সনদের তথ্য সংশোধনসহ প্রায় সকল বিষয়ে অত্যন্ত সহজে ডিজিটাল পদ্ধতিতে সেবার আবেদন, সংশ্লিষ্ট পেমেন্ট, অগ্রগতি, প্রয়োজনীয় কাগজপত্র দাখিল এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম সেবাগ্রহীতা ৫টি এক্সেস পয়েন্টের মাধ্যমে (মাইগভ ওয়েব, মাইগভ অ্যাপ, ৩৩৩, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, মুক্তিযুদ্ধ বিষয়ক ওয়েবসাইটে) সম্পাদন করতে পারবেন।

১৬. আমার সরকার (MyGov) প্ল্যাটফর্মের বিভিন্ন সেবা যেমন: ই-নথি, একসেবা, মুক্তপাঠ প্রভৃতি উদ্যোগের সমন্বয়ে প্রয়োজনীয় সংযোজন, পরিবর্তন ও পরিমার্জন করে ‘ভার্চুয়াল কোর্ট’ সিস্টেম প্ল্যাটফর্মটির কার্যক্রম ৮৭টি নিম্ন আদালতে শুরু হয়েছে। বাংলাদেশ বিচার বিভাগের জন্য তৈরিকৃত এই প্ল্যাটফর্মে একইসঙ্গে শুনানি কার্যক্রমকে পরিচালনা করার জন্য একটি সুরক্ষিত ভিডিও কনফারেন্সিং সিস্টেম সংযুক্ত করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় এ পর্যন্ত ২৭ হাজারের অধিক জামিন আবেদনের প্রেক্ষিতে ১৬ হাজারেরও অধিক জামিন শুনানির তারিখ নির্ধারণ এবং ১১ হাজারের অধিক ভার্চুয়াল শুনানি সম্পন্ন করা হয়েছে। প্রায় ৯,০০০ আইনজীবী এই প্লাটফর্মে নিবন্ধিত হয়েছেন।

১৭. চতুর্থ শিল্প-বিপ্লব উপযোগী প্রযুক্তি-নির্ভর দক্ষ জনবল তৈরির লক্ষ্যে গত ২৪ আগস্ট ২০২০ চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী ৫০টি পাইলট প্রকল্প উদ্বোধন করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। একই সঙ্গে ‘অকুপেশন-ভিত্তিক রেডিনেস এনালাইসিস ও কম্পিট্যান্সি স্ট্যান্ডার্ড এবং কারিকুলাম তৈরি’ বিষয়ক এক অনলাইন কর্মশালার উদ্বোধন করা হয়। অনলাইন কর্মশালাটি টেমাসেক ফাউন্ডেশন ও সিঙ্গাপুর পলিটেকনিক ইন্টারন্যাশনালের- সহযোগিতায় এটুআই প্রোগ্রাম আয়োজন করেছে। দেশের শ্রমশক্তির বাজারে চতুর্থ শিল্প-বিপ্লবের প্রভাব নিরূপণের লক্ষ্যে এটুআইর উদ্যোগে বাংলাদেশে পাঁচটি সেক্টরে (ফার্নিচার সেক্টর, এগ্রো ফুড সেক্টর, বস্ত্র ও তৈরি পোশাক সেক্টর, ট্যুরিজম ও হসপিটালিটি সেক্টর এবং লেদার ও ফুটওয়্যার সেক্টর) একটি গবেষণা পরিচালিত হয়। এ গবেষণার আলোকে প্রযুক্তিনির্ভর দক্ষ জনবল উন্নয়নের ক্ষেত্রে নতুন নতুন ট্রেড/পেশায় এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

১৮. এটুআই’র উদ্যোগে গত ০৭ সেপ্টেম্বর ২০২০ দক্ষতা, কর্মসংস্থান ও এন্টারপ্রনারশীপ বিষয়ক সমন্বিত ইন্টিলিজেন্স প্ল্যাটফর্ম-এর আওতায় যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম অনলাইনে উদ্বোধন করা হয়। যুব উন্নয়ন অধিদপ্তরের এই সিস্টেমটির মাধ্যমে প্রশিক্ষণার্থী, ট্রেনিং সেন্টার এবং ইন্ড্রাস্ট্রির একটি ম্যাচ-মেকিং প্ল্যাটফর্ম, যার মাধ্যমে অনলাইনে প্রশিক্ষণ ব্যবস্থাপনা, ইন্ডাস্ট্রি লিংকেজ, বেকার যুবকদের জব প্লেসমেন্ট করা সম্ভব হয়। অধিদপ্তরের আওতাধীন সকল প্রশিক্ষণ প্রদানকারী সেন্টারসমূহ এই সিস্টেমের মাধ্যমে তাদের কোর্স ও পরীক্ষাসমূহ অনলাইনে ব্যবস্থাপনা এবং বেকার যুবকদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারে।

১৯. বাংলাদেশ জাতীয় সংসদ এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে গত ২৯ সেপ্টেম্বর ২০২০ দেশের প্রথম মোবাইল ও ওয়েব ভিত্তিক ডাটা প্ল্যাটফর্ম ‘আমার সংসদীয় এলাকা’ ডাটা প্লাটফর্ম এর উদ্বোধন করা হয়। জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী প্ল্যাটফর্মের উদ্বোধন করেন। এই অ্যাপের মাধ্যমে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার বিভিন্ন তথ্য গ্রহণ আরও সহজ হয়। মূলত নাগরিক সেবাকে আরও সমৃদ্ধ করতেই এই প্ল্যটফর্ম এর যাত্রা। সংসদ সচিবালয়ের নিজেদের প্রাতিষ্ঠানিক অবস্থানকে আরও উন্নয়নের জন্য প্রয়োজন সঠিক ও নির্ভরযোগ্য তথ্য। আর এই তথ্যগুলোকে আরও সমৃদ্ধ ও সহজে প্রাপ্তির লক্ষ্যেই এটুআই এই অ্যাপটি তৈরি করেছে।

২০. সরকারের মাইগভ প্ল্যাটফর্মের আওতায় র‍্যাপিড ডিজিটাইজেশন কার্যক্রমের মাধ্যমে গত ২৭ সেপ্টেম্বর ২০২০ অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ১৩০টি সেবা ডিজিটাইজেশনের উদ্বোধন ঘোষণা করেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। মাইগভের মাধ্যমে মাউশি’র সেবাগুলো ডিজিটাইজেশনের ফলে শিক্ষা সংশ্লিষ্ট সেবাগ্রহীতাগণ যেমন: শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, কর্মচারীসহ সকলে খুব সহজেই ডিজিটাল পদ্ধতিতে সেবার আবেদন, সংশ্লিষ্ট পেমেন্ট, অগ্রগতি, প্রয়োজনীয় কাগজপত্র দাখিল এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম সেবাগ্রহীতা মাইগভ ওয়েব, মাইগভ অ্যাপ, ৩৩৩ কলসেন্টারে কল করে অথবা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে সম্পাদন করতে পারবেন। এই প্ল্যাটফর্ম থেকে জনগণ সকল সেবার সকল ধরনের তথ্য পাবেন এবং উক্ত সেবার আবেদনও ট্র্যাক করতে পারবেন।

২১. এটুআই ও গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে এবং সমাজসেবা অধিদফতর ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায় গত ৩০ সেপ্টেম্বর ২০২০ গাজীপুরস্থ শারীরিক প্রতিবন্ধীদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে (ইআরসিপিএইচ) প্রশিক্ষিত শারীরিক ও অন্যান্য প্রতিবন্ধীদের জন্য অনলাইনে একটি জব ফেয়ার অনুষ্ঠিত হয়েছে। জব ফেয়ারে ৯ টি শিল্পপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে প্রায় ৮৪ জন প্রশিক্ষিত প্রতিবন্ধী ইন্টারভিউ এর জন্য অংশগ্রহণ করেন।

২২. মুজিব শতবর্ষ এবং ‘আন্তর্জাতিক শিক্ষক দিবস’ উপলক্ষ্যে দেশ বরেণ্য ও আন্তর্জাতিক শিক্ষকদের অংশগ্রহণে ৬ মাসব্যাপী বিভিন্ন শিক্ষা কর্মসূচির উদ্বোধন এবং ‘শিক্ষক: সংকটে নেতৃত্ব, নতুন করে ভবিষ্যতের ভাবনা’ বিষয়ক সেমিনার গত ০৫ অক্টোবর ২০২০ অনলাইনে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি উদ্বোধন করেন। বাংলাদেশ এবছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে। এই লক্ষ্যে বিশ্বের ১০০টি দেশের শিক্ষক, শিক্ষা অফিসার, গবেষক এবং শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে নিয়ে এই আয়োজন করা হয়। ৬ মাসব্যাপী এ আয়োজনে আরও থাকছে ২০টি সেমিনার, ৫টি সাংস্কৃতিক পরিবেশনা এবং ৭টি সাইড ইভেন্টস। আগামী ২০২১ সালের ১৭ মার্চ আয়োজনের সমাপ্তি ঘটবে।

২৩. দেশের শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ, পলিসি মেকার এবং উন্নয়নকর্মীদের সমন্বয়ে গত ০৯ অক্টোবর ২০২০ অনলাইনে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় ডিজিটাল রূপান্তর ত্বরান্বিতকরণ’ শীর্ষক ব্রেইনস্টর্মিং সেশন। করোনা মহামারির কারণে সৃষ্ট শিক্ষাব্যবস্থার সংকট থেকে উত্তরণ এবং শিক্ষা ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তির প্রয়োগ ও ব্যবহার এবং ডিজিটাল রূপান্তরের মাধ্যমে দেশের সামগ্রিক শিক্ষাখাতের অগ্রগতির লক্ষ্যে এটুআই এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের- যৌথ উদ্যোগে উক্ত অনলাইন ব্রেইনস্টর্মিং অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।

২৪. দেশের প্রযুক্তিবিদ, নীতি-নির্ধারক মহল, উন্নয়নকর্মী এবং দেশের সেরা শিল্প প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সমন্বয়ে গত ১৫ অক্টোবর ২০২০ বাংলাদেশের এসএমই খাতে ‘ডিজিটাল রুপান্তর ত্বরাণ্বিতকরণ’ শীর্ষক অনলাইনে আয়োজিত হয় একটি ব্রেইনস্টর্মিং অধিবেশন। করোনা মহামারির কারণে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সৃষ্ট অর্থনৈতিক সংকট থেকে উত্তরণ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ডিজিটাল প্রযুক্তির প্রয়োগ ও ব্যবহার এবং ডিজিটাল রূপান্তরের মাধ্যমে দেশের সামগ্রিক অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে এটুআই এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের যৌথ উদ্যোগে ব্রেইনস্টর্মিং অধিবেশনটি অনুষ্ঠিত হয়েছে।

২৫. মাইগভ প্ল্যাটফর্মের আওতায় র‍্যাপিড ডিজিটাইজেশন কার্যক্রমের মাধ্যমে গত ৮ নভেম্বর ২০২০ অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাসমূহের ১৬২টি ডিজিটাল সেবার উদ্বোধন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। ডিজিটাইজেশনের ফলে পানি সম্পদ সংশ্লিষ্ট সেবাগ্রহীতাগণ যেমন: শিক্ষার্থী-গবেষক, সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীসহ সকলে খুব সহজেই ডিজিটাল পদ্ধতিতে সেবার আবেদন, সেবা সংশ্লিষ্ট পেমেন্ট, সেবার অগ্রগতি, প্রয়োজনীয় কাগজপত্র দাখিল এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম মাইগভ ওয়েব, মাইগভ অ্যাপ, ৩৩৩ কলসেন্টারে কল করে অথবা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে সম্পাদন করতে পারবেন।

২৬. ডিজিটাল সেন্টারের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে গত ১১ নভেম্বর ২০২০ অনলাইনে অনুষ্ঠিত হয় অনলাইন সম্মেলন এবং লোকসঙ্গীত (ফোক) কনসার্ট। বিগত ১০ বছরে দেশের প্রত্যন্ত অঞ্চলের নাগরিকদের দোরগোড়ায় সরকারি-বেসরকারি সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ডিজিটাল সেন্টার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ডিজিটাল সেন্টার কর্তৃক ৫৫.৪ কোটিরও বেশি সেবা প্রদান করা হয়েছে। এর ফলে নাগরিকদের ১৬৮ কোটি কর্ম দিবস এবং ৭৬,৭৭৫ কোটি টাকা ব্যয় সাশ্রয় হয়েছে। ডিজিটাল সেন্টার থেকে একজন নাগরিক ২৭০টিরও বেশি নাগরিক সুবিধা পেয়ে থাকেন।

২৭. বিসিসি,বেসিস ও আইসিটি বিভাগের উদ্যোগে বিসিসি অডিটোরিয়ামে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে লোগো উন্মোচন ও আনুষ্ঠানিক যাত্রা করে অনলাইন মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’। ৯-১১ ডিসেম্বর কোভিড-১৯ এর কারণে অনলাইন প্ল্যাটফর্মেই ভার্চুয়াল মাধ্যম ও ভৌত কাঠামোর সংমিশ্রণে অনুষ্ঠিত হয় দেশের সবচেয়ে বড় এবং এশিয়ার অন্যতম বৃহত এই তথ্য প্রযুক্তি মেলা। ৯ ডিসেম্বর অনলাইনে যুক্ত হয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদ মেলার উদ্বোধন করেন। ১০ ডিসেম্বর অ্যামব্রাসিং ডিজিটাল টেকনোলজিস ইন দ্যা নিউ নরমাল শীর্ষক মিনিস্ট্রিয়াল কনফারেন্সের কি-নোট প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ১১ ডিসেম্বর ইনক্লুসিভ ডেভলপমেন্ট বিষয়ে অনুষ্ঠিত সেমিনারে অংশগ্রহণ করেন অটিজম বিষয়ক ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন।

২৮. ‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ২৭ নভেম্বর ২০২০ ‘ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০’ আয়োজনের কর্মসূচী ঘোষণা করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবসের প্রাক্কালে কেন্দ্রীয়, জেলা পর্যায়ে এবং আন্তর্জাতি পরিসরে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। এছাড়া আন্তর্জাতিক পরিসরেও ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপনের লক্ষ্যে আয়োজিত হয় ডিজিটাল বাংলাদেশ: ফিলোসফি ওব রিভ্যুলেশন শীর্ষক সেমিনার। এ ছাড়াও সম্পন্ন হয় অনলাইন জাতীয় কুইজ প্রতিযোগিতা।

২৯. মুজিববর্ষ উপলক্ষ্যে আইসিটি বিভাগের আওতায় আইডিয়া প্রকল্প ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’(বিগ) এর উদ্বোধন করা হয়। এ আয়োজনে নির্বাচিত সেরা ৩৬টি স্টার্টআপকে ১০ লক্ষ টাকা করে গ্র্যান্ট এর অর্থ প্রদান করার পাশাপাশি বিগ ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন দেওয়া হবে। পরবর্তীতে, এই চূড়ান্ত পর্ব থেকে দেশি-বিদেশি অভিজ্ঞ বিচারকদের সমন্বয়ে গঠিত সিলেকশন প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে সেরাদের সেরা। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ) এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে দেওয়া হবে বিশেষ সম্মাননা এবং গ্র্যান্ট হিসেবে ১ লক্ষ ইউএস ডলার।

৩০. বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ভৌত সুবিধা উন্নয়ন প্রকল্পের আওতায় বার্ডর প্রশিক্ষণ ব্যবস্থাপনাকে আরও সহজ ও কার্যকরী করার লক্ষ্যে এটুআইর ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের সহযোগিতায় গত ১৫ ডিসেম্বর ২০২০ এক অনলাইন মাধ্যমে উদ্বোধন হয় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এর ‘প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম সফটওয়্যার’। এই সফটওয়্যারের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সহজেই রেজিস্ট্রেশন থেকে শুরু করে সার্টিফিকেট উত্তোলন পর্যন্ত নির্ভুল ও ঝামেলাবিহীনভাবে সকল কাজ সম্পন্ন করতে পারবে। এর ফলে তাদের ৭০% সময় বাঁচবে এছাড়াও আর্থিক সাশ্রয় হবে ৪৫% পর্যন্ত।

৩১. দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি এবং জনবান্ধব ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমির সর্বোত্তম ব্যবহার এবং ভূমি-সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিত করার লক্ষ্যে গত ২৩ ডিসেম্বর ২০২০ এক অনলাইন মাধ্যমে দেশের ২১টি জেলায় হল একযোগে ডিজিটাল রেকর্ডরুমের নাগরিক সেবা ডিজিটাইজেশন কার্যক্রম উদ্বোধন করেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ডিজিটাল রেকর্ডরুমে অনলাইন খতিয়ান, খতিয়ানের সার্টিফাইড কপি, মৌজা ম্যাপের সার্টিফাইড কপি, অনলাইনে নাগরিক সেবা মূল্য প্রদান এবং নির্ধারিত সময়ের মধ্যে সেবা প্রাপ্তি নিশ্চিতকরণের লক্ষ্যে রেকর্ডরুমের এ নাগরিক সেবাগুলো ডিজিটাইজেশন করা হয়। ইতোমধ্যে এটুআইর আর্থিক ও কারিগরি সহায়তায় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর আরএসকে সিস্টেম তৈরি করে।

৩২. স্থলবন্দরে আমদানি রপ্তানি বাণিজ্যে গতিশীলতা আনয়ন এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ স্থলবন্দর, নৌপরিবহন মন্ত্রণালয় এবং এটুআইর ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের যৌথ উদ্যোগে সেবা সহজিকরণ ও ই-সার্ভিসের আওতায় বুড়িমারি স্থলবন্দরের জন্য গত ২৭ ডিসেম্বর ২০২০ অনলাইনে ‘ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেমের ফলে বন্দর কর্তৃপক্ষ, সিএন্ডএফ এজেন্ট, আমদানি-রপ্তানিকারকগণ উপকৃত হবেন, সেবা গ্রহীতাদের সময়, খরচ এবং যাতায়াত (টিসিবি) কমবে এবং স্থলবন্দরে আমদানি-রপ্তানি প্রসার বৃদ্ধি পাবে।

৩৩. দেশের নাগরিকদের ইন্টারনেটের সচেতন ব্যবহার এবং দায়িত্বশীল সুনাগরিক গঠনের লক্ষ্যে ফেসবুকের উদ্যোগে এবং শিক্ষা মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ এবং আইসিটি বিভাগ ও এটুআইর সঙ্গে অংশীদ্বারিত্বের ভিত্তিতে গত ২৩ ডিসেম্বর ২০২০ এক অনলাইন মাধ্যমে বাংলাদেশে চালু হয়েছে ‘উই থ্যিংক ডিজিটাল’ প্রোগ্রাম। প্রাথমিকভাবে আইসিটি বিভাগের মুক্তপাঠ এবং ফেসবুকের উই থ্যিংক ডিজিটাল প্রোগ্রাম যুগ্মভাবে ৫০জন অ্যাওয়ার্ড বিজয়ী শিক্ষক, ৩০জন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ পুলিশ এবং নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং ২০ জন তরুণ পেশাজীবীকে প্রশিক্ষণ প্রদান করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *