সাম্প্রতিক সংবাদ

ডিআইআইটি’র শিক্ষার্থী ইব্রাহিম মোল্লার উদ্ভাবন ‘বাজারদর’ অ্যাপ

ক.বি.ডেস্ক: বাজার মূল্যের সঠিকতা নিশ্চিতকরণের সহজ সমাধানের লক্ষ্যে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র (ডিআইআইটি) শিক্ষার্থী মো. ইব্রাহিম মোল্লা উদ্ভাবন করেছেন অত্যাধুনিক অ্যাপ ‘বাজারদর’। এই অ্যাপটি বাজার মূল্যের সঠিকতা নিশ্চিত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। বাজার সিন্ডিকেট ভাঙতেও এ অ্যাপটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে কাজ করবে।

আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডির ড্যাফোডিল টাওয়ারের ৭১ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ অ্যাপের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রদান অতিথি ছিলেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান। সভাপতিত্ব করেন ডিআইআইটি’র অধ্যক্ষ প্রফেসর ড. মো. সাখাওয়াত হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ডিআইআইটি’র সিএসই বিভাগের প্রধান মো. ইমরান হোসেন, এমবিএ কোর্সের প্রধান মো. ওমর ফারুক এবং বিবিএ কোর্সের প্রধান লক্ষণ চন্দ্র রবি দাস।

অ্যাপটির উদ্ভাবক মো. ইব্রাহিম মোল্লা বলেন, “তার তৈরি করা এই অ্যাপটি বাংলাদেশ সরকারকে সম্পূর্ণ বিনা মূল্যে প্রদান করতে আগ্রহী। অ্যাপটি শুধু গ্রাহকদের সঠিক বাজারমূল্য-ই জানাতে সক্ষম তা নয়, বরং এটি বাজারের সিন্ডিকেট ভেঙে সঠিক মূল্য নিশ্চিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাজারে গিয়ে অতিরিক্ত মূল্য চাইলে গ্রাহক সহজে সরকার নির্ধারিত মূল্য পরিসর দেখতে পারবেন। এটি ব্যবহারকারীদের সঠিক মূল্য নিশ্চিত করতে সহায়ক এবং অতিরিক্ত মূল্য থেকে রক্ষা করবে।”

‘বাজারদর’ অ্যাপ
খাদ্যদ্রব্যের জেলাভিত্তিক সঠিক মূল্য তালিকা প্রদান করে, যা সাধারণত দেশব্যাপী চালু করা যাবে। প্রতি জেলার জন্য কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত যোগাযোগ নম্বর প্রদর্শিত হবে। যদি কোন দোকানদার অতিরিক্ত মূল্য দাবি করে, গ্রাহক সহজেই সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। জেলাভিত্তিক খাদ্য মূল্যের তথ্য সংগ্রহ করা যাবে এ অ্যাপের মাধ্যমে।

ইন্টারনেট সংযোগ ছ্ড়াাই আগের ডাটা লোডের মাধ্যমে কাজ করা সম্ভব, তাই গ্রাহকদের জন্য বিশেষভাবে উপযোগী; কোনো সরকারি অর্থ ছাড়াাই স্বাধীনভাবে পরিচালিত। বিনা মূল্যে সেবা প্রদান করে থাকে। সহজে ব্যবহারযোগ্য ডিজাইন যা সকল ব্যবহারকারীর জন্য তথ্য দ্রুত খুঁজে পেতে সহায়ক।

পরিষ্কার এবং সুসংগঠিতও, যা নতুন ব্যবহারকারীদের জন্যও সহজে বোঝার উপযোগী। সম্পূর্ণ তৃতীয় পক্ষ মুক্ত, সম্পূর্ণ স্বাধীন পরিচালনা। ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ বিনা মূল্যে সেবা প্রদান। সার্বজনীন প্রবেশাধিকার প্রদান। ইন্টারনেট সংযোগ ছাড়াও আগের ডাটা অ্যাক্সেস করা যাবে। অ্যাপের ব্যবহার অত্যন্ত সহজ ইউজার ফ্রেন্ডলী এবং সরকারী কর্মীদের জন্য প্রশিক্ষণ প্রদান ব্যয় হবে একাকলীন সর্বোচ্চ ১ ঘন্টা।

এই অ্যাপ বাজারের মূল্য নিশ্চিতকরণে বিপ্লব সাধন করবে এবং বাজার সিন্ডিকেট ভাঙার সহায়ক হবে। এই অ্যাপের মাধ্যমে অতিরিক্ত কর্মী নিয়োগের প্রয়োজন নেই এবং এটি সম্পূর্ণভাবে সরকারকে বিনা মূল্যে হস্তান্তর করা হবে। ড্যাফোডিল পরিবার এই উদ্ভাবনী উদ্যোগের পৃষ্ঠপোষক। নতুন প্রযুক্তি মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *