সাম্প্রতিক সংবাদ

চীনকে বাংলাদেশে সোলার প্যানেল প্ল্যান্ট স্থানান্তরের আহ্বান: প্রধান উপদেষ্টা

ক.বি.ডেস্ক: অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের সবুজ উত্তরণ ও রপ্তানি বাড়ানোর প্রয়াসে চীনকে তার কয়েকটি সোলার প্যানেল কারখানা বাংলাদেশে স্থানান্তর করার আহ্বান জানান। চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশে তাদের কারখানা স্থানান্তর করতে বলেন। চীন সৌর প্যানেলের অন্যতম বৃহৎ নির্মাতা হিসেবে আবির্ভূত হয়েছে।

আজ রবিবার (২৫ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎকালে অধ্যাপক মুহাম্মদ ইউনূস এ আহ্বান জানান।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেন, “চীনা নির্মাতারা বাংলাদেশে সৌর প্যানেল কারখানাগুলোকে স্থানান্তরিত করতে পারে, যা বাংলাদেশকে রপ্তানি বহুমুখী করতে এবং একটি সবুজ অর্থনীতিতে রূপান্তর করতে সহায়তা করবে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির প্রয়াসে চীনে বাংলাদেশি পণ্য আমদানি বাড়ানো, প্রযুক্তিগত স্থানান্তর এবং দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা এবং কৃষিতে সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান।”

রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, “বেইজিং ঢাকার সঙ্গে কাজ করতে প্রস্তুত এবং দারিদ্র্যমুক্ত বাংলাদেশের প্রত্যাশা পূরণ করবেন প্রধান উপদেষ্টা। আপনার নেতৃত্বে বাংলাদেশের ভবিষ্যত আরও সুন্দর ও উজ্জ্বল হবে। চীন ও বাংলাদেশ সম্প্রতি তাদের সম্পর্ককে একটি বিস্তৃত কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বে উন্নীত করেছে এবং যোগ করেছে যে উভয় দেশ আগামী বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ তম বছর উদযাপন করবে।”

এ সময় চীনা রাষ্ট্রদূত প্রধান উপদেষ্টার বন্যা ত্রাণ তহবিলে ২০ হাজার মার্কিন ডলারের চেক হস্তান্তর করেন। চীনা রেডক্রস বাংলাদেশের বন্যা দুর্গত মানুষের জন্য মানবিক সহায়তা হিসেবে এক লাখ মার্কিন ডলার অনুদান দেবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *