আনুষাঙ্গিক প্রযুক্রির পণ্য

গিগাবাইটের অরাস এলিট সিরিজের পাওয়ার সাপ্লাই

ক.বি.ডেস্ক: দেশের প্রযুক্তি পণ্যের বাজারে নতুন অরাস এলিট সিরিজ পাওয়ার সাপ্লাই নিয়ে এলো বিশ্বখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান গিগাবাইট। পেশাজীবী গেমারদের জন্য আরও বেশি স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে এতে ব্যবহার করা হয়েছে ১২০ মিলিমিটার ফ্লুইড ডায়নামিক বেয়ারিং (এফডিবি) স্মার্ট সাইলেন্ট ফ্যান ও অরাস ইউনিক ম্যাগনেটিক প্লেট।

গিগাবাইটের অরাস এলিট সিরিজের পাওয়ার সাপ্লাইগুলো হলো- অরাস এলিট পি১০০০ডব্লিউ৮০+ প্লাটিনাম মডুলার পিসিআইই ৫.০ (ব্লাক), অরাস এলিট পি৮৫০ডব্লিউ৮০+ প্লাটিনাম মডুলার পিসিআইই ৫.০ (ব্লাক), অরাস এলিট পি১০০০ডব্লিউ৮০+ প্লাটিনাম মডুলার পিসিআইই ৫.০ আইসিই (হোয়াইট)অরাস এলিট পি১০০০ডব্লিউ৮০+ প্লাটিনাম মডুলার পিসিআইই ৫.০ আইসিই (হোয়াইট)।

অরাস এলিট সিরিজটি সর্বাধুনিক গ্রাফিক্স কার্ড সহজে পরিচালনা করার জন্য তৈরি করা হয়েছে। এগুলো ইনটেল এটিএক্স ৩.০ ও পিসিএলই জেন ৫.০ স্ট্যান্ডার্ডসে ব্যবহার করা যাবে। ফলে, জিপিইউয়ের চেয়ে ৩ গুণ ও সামগ্রিকের দ্বিগুণ বিদ্যুৎ পরিবহন সক্ষম হবে। একটি ১৬ পিনের ক্যাবলের মাধ্যমে পিসিএলই জেন ৫.০ গ্রাফিক্স কার্ডে সরাসরি বিদ্যুৎ পরিবহন করতে পারবে। ৬০০ ওয়াট পর্যন্ত বিদ্যুতে কাজ করতে সক্ষম এই একক পিসিএলই জেন ৫.০ ১৬ পিনের ক্যাবলটি। ফলে, একদিকে যেমন বাতাসের প্রবাহ অবাধ হবে, অন্যদিকে তেমনি নান্দনিকতাও বজায় থাকবে।

গিগাবাইটের বিশেষজ্ঞরা পাওয়ার সাপ্লাইয়ের আকার ১৪০ মিলিমিটার পর্যন্ত ছোট করে আনতে সক্ষম হয়েছেন। তারা এই সিরিজটিতে হাই-পারফরম্যান্স ফ্লুইড ডাউনামিক বেয়ারিং (এফডিবি) ফ্যান ব্যবহার করেছেন। যেখানে কার্যকরভাবে নয়েজ (আওয়াজ) কমিয়ে আনতে ও ফ্যানের ব্যবহারকাল বৃদ্ধি করতে অয়েল ফিল্ম শক অ্যাবজর্পশন টেকনোলজি ব্যবহার করা হয়েছে। পাশাপাশি, পাওয়ার ডিটেকশনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে গতি কম-বেশি করে নিবে এই ফ্যান। একইসঙ্গে, কাজ না করলে বা লো-লোডের সময় নিজে নিজেই বন্ধ হতে সক্ষম এই ফ্যান।

ব্যবহারকারীর প্রয়োজনকে প্রাধান্য দিয়ে পাওয়ার সাপ্লাইয়ের বিভিন্ন দিকে অরাস ম্যাগনেটিক প্লেট স্থাপন করা হয়েছে। এতে রয়েছে ৮০ প্লাস প্লাটিনাম, যা ৯২ শতাংশ পর্যন্ত এফিসিয়েন্সি রেটিং অর্জন করেছে। এই উচ্চ-কার্যক্ষমতার কারণে জ্বালানি রূপান্তরে ক্ষয়ের হার কমে আসবে, বর্জ্য তাপ উৎপাদনের পরিমাণ কমবে এবং বিদ্যুৎ বিল কমে আসবে। ওয়ার্কলোড ও তাপমাত্রা অনেক বেশি বেড়ে গেলেও সমানভাবে কার্যকর থাকবে এই ক্যাপাসিটর। পাশাপাশি এতে ব্যাপকহারে সুরক্ষিত সার্কিট ব্যবহার করা হয়েছে।

গিগাবাইটের নতুন এই অরাস এলিট সিরিজ পাওয়ার সাপ্লাইয়ে ৮৫০ ওয়াট ও ১,০০০ ওয়াট দুইটি অপশন রয়েছে। এই দুটিই নিজের পছন্দ অনুযায়ী সাদা বা কালো, দুইটি রঙে নেয়ার সুযোগ রয়েছে। নেক্সট-জেনারেশন গ্রাফিক্স কার্ডের উপযোগী এই পাওয়ার সাপ্লাইগুলোর কেবল পারফরম্যান্সই অনবদ্য নয়, একইসঙ্গে, এগুলো দীর্ঘস্থায়ী নিরাপত্তা ও স্থায়িত্বও নিশ্চিত করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *