সাম্প্রতিক সংবাদ

বেসরকারি প্রতিষ্ঠানগুলো ডট বিডি ও ডট বাংলা ডোমেইন দিতে পারবে

ক.বি.ডেস্ক: ডট বিডি এবং ডট বাংলা ডোমেইন নিবন্ধন উন্মুক্ত করে দেয়ার নির্দেশ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে ও নীতিমালা তৈরির জন্য বিটিআরসিকে দুই সপ্তাহের সময় বেঁধে দিয়েছেন তিনি। এটি কার্যকর হলে এখন থেকে বেসরকারি প্রতিষ্ঠানগুলোও ডট বিডি ও ডট বাংলা ডোমেইন দিতে পারবে।

আজ বৃহস্পতিবার (১১ জুলাই) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনের প্রধান সম্মেলন কক্ষে ডোমেইন সংক্রান্ত ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বার (আইসিএএনএন) আউটরিচ প্রোগ্রামে এ নির্দেশনা দেন প্রতিমন্ত্রী পলক।

ডট গভ, ডট বিডি ডোমেইন বেসরকারি খাত যেন নিবন্ধন দিতে পারে এজন্য বিটিসিএলকে দুই সপ্তাহের মধ্যে এই সুবিধা দেয়ার তাগিদ দিয়েছেন প্রতিমন্ত্রী পলক। জুলাইয়ের শেষ সপ্তাহে এটি উন্মুক্ত করে দেয়ার ব্যবস্থা করতে হবে। এখন বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এক দিনে নিবন্ধন দিচ্ছে, কিন্তু এক দিনে দেয়াটা সফলতা নয়, ১ মিনিটে পারতে হবে। এ বিষয়ে বিটিআরসিকে দুই সপ্তাহের মধ্যে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের উপ-পরিচালক ড. শামসুজ্জোহার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক পলিসি লিডার সমীরণ গুপ্ত, ইনভেস্টর ও কোচ সাজিদ রহমান, এপনিকের পলিসি সিগের কো-চেয়ার সুমন আহমেদ সাবির, বিটিআরসির মহাপরিচালক কাজী মুস্তাফিজুর রহমান, ভাষা প্রযুক্তি বিজ্ঞানী মামুন অর রশীদ, আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘‘ডোমেইন যারা ম্যানেজ করতেছে, সেগুলো যেন ইন্টারন্যাশনাল গাইডলাইন ফলো করে। কেউ আবেদন করে মন্ত্রী পর্যন্ত জানাতে হবে কেন। আমি পর্যন্ত যদি আসতে হয়, তাহলে বিটিআরসির কাজ কি। আমার কাগজ কলম নিয়ে লাভ নেই। সিটিজেন যদি খুশি হয়, তাহলে আমিও খুশি। তার মানে সিস্টেমটা ভালো কাজ করেছে। যেমন ৯৯৯ এর সেবা নিচ্ছে। এটা সবার কাছে জনপ্রিয়তা পেয়েছে। সার্ভিস ওই লেভেলে গেলে বাড়তি প্রোমোশন করতে হয় না। সবাই ডট গভ বিডি নিতে চায়, কিন্তু জটিলতার কারণে পারে না। তাই অন্যদিকে সুইচ করে।’’

বিটিআরসি, ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বার্স (আইকান) এবং বাংলাদেশ ডোমেইন ইন্ডাস্ট্রির সমন্বিত উদ্যোগে দুই দিন ধরে চলবে এই অনুষ্ঠান। অনুষ্ঠান উপলক্ষ্যে দেশের ডোমেইন ইন্ডাস্ট্রি, অ্যাকাডেমিয়া ও খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে বিভিন্ন সেশনে সেমিনার, গোলটেবিল ও প্যানেল আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানে টেলিযোগাযোগ ও আইসিটি সংক্রান্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা, বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *