সাম্প্রতিক সংবাদ

সংযুক্তির আদেশ বাতিল, সবাইকে জেলা এবং উপজেলা কার্যালয়ে পাঠানোর নির্দেশ

ক.বি.ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আইসিটি অধিদপ্তরের প্রধান কার্যালয়ে সংযুক্তিতে কর্মরত জেলা এবং উপজেলা কার্যালয়ে সকল আইসিটি অফিসারের অফিস আদেশ বাতিল করে সবাইকে জেলা এবং উপজেলা কার্যালয়ে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

প্রতিমন্ত্রী পলক গত সোমবার (১ জুলাই) আইসিটি অধিদপ্তরের মহাপরিচালককে এই নির্দেশনা দিয়েছেন। দেশের শীর্ষস্থানীয় দৈনিক বণিক বার্তা “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর: নিজ কার্যালয় ফাঁকা রেখে ঢাকায় অফিস করছেন ৮৭ জেলা-উপজেলা কর্মকর্তা” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি প্রতিমন্ত্রীর দৃষ্টিগোচর হলে এই নির্দেশনা প্রদান করেন। তিনি দৈনিক বণিক বার্তায় প্রতিবেদনটি প্রকাশের জন্য প্রতিবেদককে ধন্যবাদ জানান।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “মাঠ পর্যায়ে আইসিটি কর্মকর্তারা সরাসরি জনগণের সঙ্গে কাজ করে এবং আইসিটির সুফল পৌঁছে দেয়। মাঠ পর্যায়ে আইসিটি কর্মকর্তারা সরাসরি বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তি সেবা প্রদান করে থাকেন। তারা স্থানীয় জনগণকে বিভিন্ন তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ দেন। মাঠ পর্যায়ে আইসিটি কর্মকর্তারা বিভিন্ন সরকারি সেবা ডিজিটালাইজেশনে কাজ করেন। মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণে আইসিটি কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিভিন্ন জরিপ ও ডাটাবেজ তৈরি এবং তার ভিত্তিতে নীতিনির্ধারণে সহায়তা করেন।”

তিনি আরও বলেন, “ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়নের ফলে তথ্যপ্রযুক্তির পদচারনা এখন সর্বত্র। শিক্ষা, চিকিৎসা, কৃষি, ব্যবসা-বাণিজ্যসহ সকল ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির প্রয়োগ অনস্বীকার্য। তথ্যপ্রযুক্তির এ অমিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সাল নাগাত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছেন। ডিজিটাল বাংলাদেশের সুফল সর্বত্র পৌছে দিতে এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাঠ পর্যায়ে আইসিটি কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আইসিটি কর্মকর্তারা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবেন এবং তাদের দক্ষতা ও প্রচেষ্টার মাধ্যমে দেশকে একটি উন্নত ও প্রযুক্তিনির্ভর সমাজে রূপান্তরিত করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *