উদ্যোগ

ঢাকায় জিপি এক্সিলারেটরের ‘জেলায় জেলায় স্মার্ট উদ্যোক্তা’ বুটক্যাম্প

ক.বি.ডেস্ক: আঞ্চলিক স্মার্ট উদ্যোক্তাদের খোঁজ পেতে এবং তরুণ উদ্যোক্তাদের সম্ভাবনা বিকাশের লক্ষ্যে দেশব্যাপী গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটরের উদ্যোগে আয়োজিত হচ্ছে ‘জেলায় জেলায় স্মার্ট উদ্যোক্তা’ বুটক্যাম্প। মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সম্ভাবনাময় তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে নতুন ব্যবসায়িক উদ্যোগ গ্রহণে আগ্রহী তরুণদের দক্ষতা অর্জন, নেটওয়ার্কিং এবং ফান্ডিংয়ের ক্ষেত্রে সহযোগিতা ও দিকনির্দেশনা প্রদানের লক্ষ্যে এই বুটক্যাম্পের আয়োজন করা হয়েছে।

গতকাল শনিবার (২৯ জুন) রাজধানীর আইডিইবি ভবনে অনুষ্ঠিত হলো বুটক্যাম্পের অষ্টম আসর ঢাকায় জিপি এক্সিলারেটরের ‘জেলায় জেলায় স্মার্ট উদ্যোক্তা’ বুটক্যাম্প। বুটক্যাম্পে প্রায় ২শ’ জন উদ্যোক্তা অংশ নেন। দেশব্যাপী ২০টি অঞ্চলে ধাপে ধাপে এই রিজিওনাল বুটক্যাম্পের আয়োজন করা হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সিস্টেম অ্যান্ড সার্ভিস ডিভিশনের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান। উপস্থিত ছিলেন গ্রামীণফোনের সিসিএও হ্যান্স মার্টিন হেনরিকসেনসহ স্থানীয় সমাজ সংগঠক, স্টার্টআপ প্রতিষ্ঠাতা, জিপি এক্সিলারেটর সদস্য, সংশ্লিষ্ট শিল্পের বিশেষজ্ঞ ও প্রশিক্ষকগণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গ্রামীণফোনের জিপি এক্সিলারেটর প্রোগ্রাম লিড মুহাম্মদ সোহেল রানা।

হ্যান্স মার্টিন হেনরিকসেন বলেন, “স্মার্ট বাংলাদেশ গড়ার অন্যতম পূর্বশর্ত হচ্ছে স্মার্ট উদ্যোক্তা গড়ে তোলা। ‘জেলায় জেলায় স্মার্ট উদ্যোক্তা’ বুটক্যাম্প এর ফলে প্রত্যন্ত অঞ্চলের মেধাবী উদ্যোক্তারাও তাদের প্রতিভা বিকাশের সুযোগ পাবেন। এই আয়োজনে তরুণ উদোক্তারা যেভাবে সাড়া দিচ্ছেন তা আশাব্যাঞ্জক। তরুণ সমাজের দক্ষতা উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালনে সবসময় প্রতিশ্রুতিবদ্ধ গ্রামীণফোন।”

২০১৫ সালে কার্যক্রম চালুর পর থেকে দেশের স্টার্টআপ খাতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে জিপি এক্সিলারেটর । এটি ৫০টি স্টার্টআপের মাধ্যমে ৫ লক্ষ মানুষের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। একইসাথে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখছে জিপি এক্সিলারেটর। অনুষ্ঠানে বিজয়ী দলকে এক লক্ষ টাকা পুরস্কার দেয়া হয়। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড জিপি এক্সিলারেটরের স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে সহযোগিতা করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *