সাম্প্রতিক সংবাদ

প্রতিটি শিক্ষার্থীকেই স্মার্ট নাগরিক হিসেবে গড়ে ওঠতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী

ক.বি.ডেস্ক: শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার বলেছেন, ‘স্মার্ট বাংলাদেশের জন্য অত্যাবশ্যকীয় চারটি স্মম্ভ হলো স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সরকার। সুতরাং প্রতিটি শিক্ষার্থীকেই স্মার্ট নাগরিক হিসেবে গড়ে ওঠতে হবে। যেহেতু দেশের প্রায় অর্ধেকই নারী তাই স্মার্ট বাংলাদেশ নিশ্চিত করতে হলে স্মার্ট নারী সমাজ গড়ে তুলতেই হবে। সেই লক্ষ্যে অত্র প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থীকেই সুশিক্ষা গ্রহণের মাধ্যমে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে ওঠতে হবে।’

গতকাল রবিবার (২ জুন) রাজধানীর ইডেন মহিলা কলেজ অডিটরিয়ামে কলেজের ‘বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ-২০২৪’ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক, ইডেন মহিলা কলেজের উপাধ্যক্ষ ড. মমতাজ সাহানারা, শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক সুফিয়া আখতার। সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী বেগম। এ সময় উপস্থিত ছিলেন বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক সাবরুনা আহমেদ, শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীবৃন্দ।

প্রতিমন্ত্রী শামসুন নাহার বলেন, “বর্তমানে যান্ত্রিক জীবন আর আধুনিকতার নামে প্রযুক্তির অপব্যবহার যেভাবে বাড়ছে তাতে সাহিত্য ও সংস্কৃতি চর্চা প্রায় হারিয়ে যেতে বসেছে। সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে একদিকে যেমন সমাজের এই হারিয়ে যাওয়া শিক্ষা-সংস্কৃতির প্রসার ঘটানো যায়; তেমনি যুবসমাজকে মাদকের ভয়াল থাবা থেকে দূরে রেখে সঠিক পথে এগিয়ে নেয়া যায়। বাংলাদেশে নারী শিক্ষায় অনন্য এক প্রতিষ্ঠান ইডেন মহিলা কলেজ- বায়ান্নর ভাষা আন্দোলন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে এখানকার শিক্ষার্থীদের প্রত্যক্ষ, প্রতিবাদী ও সাহসী ভূমিকা সত্যিই প্রশংসনীয়। দেশের প্রশাসন, রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি সকল ক্ষেত্রেই এই কলেজের ছাত্রীদের রয়েছে গর্বিত বিচরণ।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *