সাম্প্রতিক সংবাদ

এআই’র সময়ের বিরুদ্ধে দৌড়ে আছে মানবতা: আইটিইউ প্রধান ডরিন বোগদান

ক.বি.ডেস্ক: ডরিন বোগদান-মার্টিন বলেন, ‘আমরা সময়ের বিরুদ্ধে একটি দৌড়ে আছি। দুঃখ প্রকাশ করেন মানবতার এক-তৃতীয়াংশ এখনও সম্পূর্ণ অফলাইনে রয়ে গেছে এবং কন্ঠস্বর ছাড়াই কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লব থেকে বাদ পড়েছে। ডিজিটাল এবং প্রযুক্তিগত যুগে এখন বিভাজন আর গ্রহণযোগ্য নয়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাম্প্রতিক উন্নয়নগুলো অসাধারণ কিছু নয়। আমাদের কাছে কৃত্রিম বুদ্ধিমত্তাকে গাইড করার জন্য একটি প্রজন্মের সুযোগ রয়েছে যা বিশ্বের সমস্ত মানুষের উপকারে আসে।’

গত বৃহস্পতিবার (৩০ মে) সুইজারল্যান্ডের জেনেভায় দু’দিনের ‘এআই ফর গুড গ্লোবাল সামিট’ এর উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘের ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশনস ইউনিয়নের (আইটিইউ) প্রধান ডরিন বোগদান-মার্টিন এ কথা বলেন।

সামিটে জড়ো হওয়া হাজার হাজার মানুষ শুনেছিল কীভাবে জেনারেটিভ এআই-এর অগ্রগতি ইতোমধ্যেই জলবায়ু পরিবর্তন, ক্ষুধা এবং সামাজিক যত্নের মতো বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর সমাধান করার প্রচেষ্টাকে ত্বরান্বিত করছে।

আইটিইউ প্রধান ডরিন বোগদান-মার্টিন বলেন, “আমরা জিনিটিকে বোতল থেকে বের করে দিয়েছি। কৃত্রিম বুদ্ধিমত্তা ভালো এবং খারাপ উভয়ের জন্যই অপার সম্ভাবনা রাখে। কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমগুলোকে নিরাপদ করতে অত্যাবশ্যক। এআই এর শক্তি খুব কম লোকের হাতে কেন্দ্রীভূত। মানবতা এবং প্রযুক্তির মহান গল্পের পরবর্তী অধ্যায়টি লেখা এবং এটিকে নিরাপদ, এটিকে অন্তর্ভুক্ত করা এবং এটিকে টেকসই করা আমাদের দায়িত্ব।”

তিনি আরও বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তা এখন বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ ২০২৪ হল ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচনী বছর। মার্কিন যুক্তরাষ্ট্র সহ কয়েক ডজন দেশে ভোট অনুষ্টিত হবে। অত্যাধুনিক গভীর নকল তথ্য প্রচারের উত্থানের সঙ্গে এটি সবচেয়ে বিতর্কিতও বটে। কৃত্রিম বুদ্ধিমত্তার এই অপব্যবহার শুধু গণতন্ত্রকেই হুমকির মুখে ফেলে না, এটি তরুণদের মানসিক স্বাস্থ্যকেও বিপন্ন করে এবং সাইবার-নিরাপত্তার সঙ্গে আপস করে। রকার এবং অন্যরা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের চারপাশে নিয়ন্ত্রণ এবং সুরক্ষার ওপর আরও বেশি মনোযোগী হয়েছে।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *