সাম্প্রতিক সংবাদ

বিসিসি’র ‘বৈঠক’ পেলো ‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪’

ক.বি.ডেস্ক: বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) উদ্ভাবন সুরক্ষিত ভিডিও কনফারেন্সিং সিস্টেম ‘বৈঠক’ আইসিটি ব্যবহারে আস্থা ও নিরাপত্তা ক্যাটেগরিতে ‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪’ এ উইনার হয়েছে। কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবন করে ‘বৈঠক’ নামক ভিডিও কনফারেন্সিং সিস্টেম। এখন পর্যন্ত এই সিস্টেম ব্যবহার করে ২,৫০০+ মিটিং, সভা, সেমিনার, কর্মশালা, অনলাইন ক্লাস, ওয়েবইনার, নীতি নির্ধারণী আলোচনা সভা, প্রশিক্ষণ, চাকুরির ইন্টারভিউ প্রভৃতি সফলভাবে সম্পন্ন হয়েছে।

আন্তর্জাতিক অঙ্গনে আইসিটি খাতে জাতিসংঘের “ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪”-এ উইনার ঘোষণা করা হয়েছে বিসিসি’র উদ্ভাবন ‘বৈঠক’ প্ল্যাটফর্মকে। এ ছাড়াও ক্যাপাসিটি বিল্ডিং ক্যাটাগরিতে এটুআই’র ‘শিক্ষক বাতায়ন’ এবং ই-হেলথ্ ক্যাটাগরিতে ইউনিসেফ বাংলাদেশ’র ‘ঠিক আছে, মেয়েদের দ্বারা মেয়েদের জন্য পিরিয়ড ট্র্যাকার অ্যাপ’ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

গতকাল মঙ্গলবার (২৮ মে) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ফোরামে বিসিসি’র উদ্ভাবন ‘বৈঠক’ ভিডিও কনফারেন্সিং সিস্টেম উইনার ‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪’ গ্রহণ করেন ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।পুরস্কার গ্রহনের আগে প্রতিমন্ত্রী ডব্লিউএসআইএস+২০ ফোরামে ‘ডিপিআই উচ্চ-স্তরের সেশন’ এবং ‘মন্ত্রী পর্যায়ের গোলটেবিল’ আলোচনায় অংশগ্রহণ করেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবিত ‘বৈঠক’ আমাদের নিত্য প্রয়োজনীয় প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঠিক দিক-নির্দেশনায় ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এরই ফলশ্রুতিতে আমাদের তরুণ উদ্ভাবকরা আইসিটির সফল বাস্তবায়ন নিশ্চিত করতে পারছে। এই অর্জন ভবিষ্যতে বিভিন্ন সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে।”

জাতিসংঘের “ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪” এর পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বিজয়ীরা

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেয়া ১০৪৯টি প্রকল্প/ উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এই বছর বাংলাদেশ থেকে সর্বমোট তিনটি প্রকল্প পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। এর মধ্যে বিসিসি’র বিএনডিএ টিম কর্তৃক প্রস্তুতকৃত ‘বৈঠক’ ভিডিও কনফারেন্সিং সিস্টেমটি উইনার হিসেবে নির্বাচিত হয়েছে।

ডব্লিউএসআইএস পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এ বছর ১৮টি প্রজেক্টকে উইনার ও ৭২টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *