সাম্প্রতিক সংবাদ

আজ ‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪’ গ্রহণ করবেন প্রতিমন্ত্রী পলক

ক.বি.ডেস্ক: আন্তর্জাতিক অঙ্গনে আইসিটি খাতে জাতিসংঘের “ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪”-এ আইসিটি ব্যবহারে আস্থা ও নিরাপত্তা তৈরি করা ক্যাটেগরিতে ‘সুরক্ষিত ভিডিও কনফারেন্সিং সিস্টেম’ তৈরির জন্য উইনার ঘোষণা করা হয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে (বিসিসি)।

ক্যাপাসিটি বিল্ডিং ক্যাটাগরিতে এটুআই’র ‘শিক্ষক বাতায়ন’ এবং ই-হেলথ্ ক্যাটাগরিতে ইউনিসেফ বাংলাদেশ’র ‘ঠিক আছে, মেয়েদের দ্বারা মেয়েদের জন্য পিরিয়ড ট্র্যাকার অ্যাপ’ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। ডব্লিউএসআইএস থেকে এক ই-মেইল বার্তায় এ তথ্য জানানো হয়।

আজ মঙ্গলবার (২৮ মে) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ফোরামে ‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪’ গ্রহণ করবেন ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবন করে ‘বৈঠক’ নামক ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম। এখনও পর্যন্ত এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ২,৫০০+ মিটিং, সভা, সেমিনার, কর্মশালা, অনলাইন ক্লাস, ওয়েবইনার, নীতি নির্ধারণী আলোচনা সভা, প্রশিক্ষণ, চাকুরির ইন্টারভিউ প্রভৃতি সফলভাবে সম্পন্ন হয়েছে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের সার্বিক তত্ত্বাবধানে আইসিটি ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জাতিসংঘের ‘ডব্লিউএসআইএস পুরস্কার-২০২৪’ এর এ অ্যাওয়ার্ড ভবিষ্যতে বিভিন্ন সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে।”

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেয়া ১০৪৯টি প্রকল্প/ উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এই বছর বাংলাদেশ থেকে সর্বমোট তিনটি প্রকল্প/উদ্যোগ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে, এর মধ্যে বিসিসি’র বিএনডিএ টিম কর্তৃক প্রস্তুতকৃত বৈঠক ভিডিও কনফারেন্সিং সিস্টেমটি উইনার হিসেবে নির্বাচিত হয়েছে।

ডব্লিউএসআইএস পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এ বছর ১৮টি প্রজেক্টকে উইনার ও ৭২টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *