উদ্যোগ

ডিআইইউ’তে ‘মাল্টিমিডিয়া এআই হ্যাকাথন’ অনুষ্ঠিত

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের অধীনে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি (এমসিটি) বিভাগ বাংলাদেশে প্রথম ‘মাল্টিমিডিয়া এআই হ্যাকাথন’ এর আয়োজন করেছ। আয়োজনটির প্রথম রাউন্ডে এআই-ভিত্তিক ইমেজ জেনারেশন, থ্রিডি মডেলিং, টুডি/থ্রিডি অ্যানিমেশন এবং এআই-ভিত্তিক গেম ডেভেলপমেন্ট এই চারটি বিভাগে ৮৩০টি প্রজেক্ট জমা পড়ে। এর মধ্যে থেকে জুরি বোর্ড চূড়ান্ত রাউন্ডের জন্য ২৩টি অসামান্য প্রকল্প নির্বাচন করেন।

গত শনিবার (২৫ মে) চূড়ান্ত রাউন্ডের প্রকল্প উপস্থাপনা এবং পুরষ্কার প্রদান অনুষ্ঠিত হয়, যেখানে ইন্ডাস্ট্রি লিডার, সরকারী কর্মকর্তা এবং একাডেমিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের ডিইআইইডিপি’র প্রকল্প পরিচালক আবুল ফাতাহ মো. বালিগুর রহমান, পরামর্শক রানা মশিউর, পরামর্শক এস এম বনিন, এসডিএমজিএ প্রকল্পের মাল্টিমিডিয়া এবং অ্যানিমেশন কনসালটেন্ট এস এ মামুন। অনুষ্ঠানটির পরিকল্পনা করেন ডিআইইউ’র মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. সালাহ উদ্দিন।

শিল্প প্রতিনিধিদের মধ্যে ছিলেন এনডিই ইনফ্রাটেকের প্রকল্প পরিচালক তাইহিদুল ইসলাম, পার্কি র্যাবিটের ব্যবস্থাপনা পরিচালক নাফীস খবির এবং ইউনিভার্স সফট কেয়ারের প্রতিষ্ঠাতা ইঞ্জি. নুরুল ইসলাম নাহিদ। একাডেমিক নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ডিআইইউ’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. সবুর খান, ডিআইইউ’র উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস.এম. মাহবুব উল হক মজুমদার, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন, ফ্যাকাল্টি অফ গ্র্যাজুয়েট স্টাডিজের ডিন অধ্যাপক ড. প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম এবং প্রক্টর ড. শেখ মুহাম্মদ আল্ল্যাইয়ায়ার।

অনুষ্ঠানে ‘দ্য জার্নি অব দ্য অ্যানিমেশন ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রথম রাউন্ডের বাছাইকৃত ২৩ জন শিক্ষার্থীর চূড়ান্ত পর্বের আয়োজন। জুরি বোর্ড ১৫টি প্রকল্পকে পুরস্কারের জন্য মনোনীত করে। প্রতিটি বিভাগে চ্যাম্পিয়ন, ১ম রানার-আপ এবং ২য় রানার-আপকে পুরস্কৃত করা হয়। সেই সঙ্গে এআই-ভিত্তিক টুডি/খ্রিডি অ্যানিমেশন বিভাগে তিনটি বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে মো. গোলাম ফারুক পরিচালিত “গ্রাফিক ডিজাইনে এ আই-য়ের ভূমিকা”; তানভীর এম এন ইসলাম পরিচালিত “থ্রিডি এর ভবিষ্যত: হাউ এআই ইজ ট্রান্সফর্মিং মডেলিং এবং সিজিআই” এবং মুরাদ আবরার পরিচালিত “এনিমেশন ইন্ডাস্ট্রিতে এআই এর একীকরণ” শীর্ষক তিনটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *