সাম্প্রতিক সংবাদ

১ মিলিয়ন ডলার বিনিয়োগ পেল টেক স্টার্টআপ ‘সম্ভব’

ক.বি.ডেস্ক: বাংলাদেশের মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে ১ মিলিয়ন ডলার প্রিসিড বিনিয়োগ পেয়েছে দেশের টেক স্টার্টআপ ‘সম্ভব’। বিনিয়োগ করেছে সিঙ্গাপুর ভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান কোকুন ক্যাপিটাল। ‘সম্ভব’ মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে দেশের নিম্ন আয়ের নারী জনসংখ্যার জন্য কাজের সুযোগ তৈরি করার জন্য একটি অনুদানও পেয়েছে।

বাংলাদেশের ৬ লাখ ৫০ হাজার প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত কর্মী খুঁজে পেতে অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে এবং এর ফলে প্রায়শই প্রতিভার অমিল হয়, যার ফলে ৩০% পর্যন্ত উৎপাদনশীলতা হ্রাস পায়। অন্যদিকে, বাংলাদেশের ৭ কোটি মানুষ চাকরির জন্য লড়াই করে যাচ্ছে এবং পরবর্তীতে চাকরি না পেয়ে বিভিন্ন দালাল বা এজেন্টদের ওপর নির্ভরশীল হচ্ছে।

‘সম্ভব’ চাকরি প্রার্থীদের একটি পেশাদার ডিজিটাল পরিচয় এবং প্রাসঙ্গিক পদের জন্য একটি নিরবচ্ছিন্ন আবেদন প্রক্রিয়া প্রদান করে এই সমস্যাগুলোর সমাধান করে। ‘সম্ভব’ অ্যাপের উন্নত অ্যালগরিদম প্রার্থীদের অ্যাপ্লিকেশন ট্র্যাকিং সিস্টেম আবেদনের অগ্রগতির ওপর স্বচ্ছ, রিয়েল-টাইম আপডেট প্রদান করে। প্রতিষ্ঠানগুলোর জন্য ‘সম্ভব’ তাদের নিয়োগ প্রক্রিয়া সহজ করে, সম্মতি নিশ্চিত করার সময় এবং খরচ কমায়।

রিফাদ হোসেন, নাকিব মুহাম্মদ ফাইয়াজ এবং হাসিবুর রহমানের হাত ধরে প্রযুক্তি স্টার্টআপ হিসাবে ২০২২ সালের মে মাসে সম্ভব-এর যাত্রা হয়। যাত্রার পর থেকে, ১ হাজারের ও বেশি নিয়োগকর্তা, ৬ লাখের ও বেশি চাকরি প্রার্থীকে আকৃষ্ট করেছে এবং রিটেইল, লজিস্টিকস এবং আইটি সেক্টর মিলিয়ে ১২ হাজার প্রার্থীকে সফলভাবে চাকরি নিয়োগের ব্যবস্থা করে দিয়েছে ‘সম্ভব’। ‘সম্ভব’ ইউনিসেফের জেনারেশন আনলিমিটেড (পাসপোর্ট টু আর্নিং) এর সঙ্গে কাজ করছে।

‘সম্ভব’- এর প্রতিষ্ঠাতা রিফাদ হোসেন বলেন, “আমরা বাংলাদেশের কর্মসংস্থানের চিত্রকে আরও দক্ষ করে তোলার চেষ্টা করছি। এই বিনিয়োগ আমাদের প্রযুক্তিগত অবকাঠামো তৈরি করতে সাহায্য করবে যাতে দেশের জনগণকে উপযুক্ত চাকরি খুঁজে পেতে সহায়তা করা যায়।”

কোকুন ক্যাপিটালের ইনভেস্টমেন্ট ডিরেক্টর জং শি সিয়া বলেন, “ ‘সম্ভব’ এমন একটি প্রতিষ্ঠান যার দৃষ্টিভঙ্গি এবং ব্যতিক্রমী দল আমাদের গভীরভাবে মুগ্ধ করেছে। শুধুমাত্র গুরুত্বপূর্ণ কর্মসংস্থান চ্যালেঞ্জ মোকাবেলা করছে না; এটি ন্যায়সঙ্গত চাকরির সুযোগ এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করছে। এই অংশীদারিত্বের চিহ্ন এই অঞ্চলে দীর্ঘস্থায়ী সামাজিক প্রভাব তৈরির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আমরা তাদের টিমকে সমর্থন করতে আগ্রহী।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *