সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বেসিস’র নতুন ইসি’র কাছে দায়িত্ব হস্তান্তর

ক.বি.ডেস্ক: বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের নব নির্বাচিত কার্যনির্বাহী পরিষদ (ইসি) এর কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়। বেসিস’র এবারের নির্বাচন পরিচালনা বোর্ড নব নির্বাচিত ইসি’র কাছে দায়িত্ব হস্তান্তর করেন। বেসিস মিলনায়তনে আয়োজিত ইসি’র কাছে এই দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানের মধ্য দিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগের (ডিটিও) বেঁধে দেয়া সময়সীমার মধ্যে বেসিস’র নির্বাচন কেন্দ্রিক সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন হলো।

গতকাল শনিবার (১১ মে) বেসিস মিলনায়তনে অনুষ্ঠিত ইসি’র কাছে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান টি আই এম নুরুল কবীর। এ সময় নব নির্বাচিত ইসি’দের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এবং বেসিস’র সাবেক সভাপতি মোস্তাফা জব্বার, বেসিস প্রতিষ্ঠাতা সভাপতি এবং নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান এ তৌহিদ, বেসিস’র সাবেক সভাপতি সরওয়ার আলম, সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম, নির্বাচন পরিচালনা বোর্ডের সদস্য সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী এবং আপিল বোর্ডের সদস্য নাজনীন কামাল।

এ সময় আরও উপস্থিত ছিলেন বেসিস’র সাবেক মহাসচিব কে আতিক-ই রব্বানী, সাবেক যুগ্ম মহাসচিব জাহিদুল হাসান মিতুল, সহসভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, সাবেক পরিচালক উত্তম কুমার পাল, সদ্য সাবেক সিনিয়র সহসভাপতি সামিরা জুবেরি হিমিকা, সহসভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহসভাপতি (অর্থ) ফাহিম আহমেদ, পরিচালক এ কে এম আহমেদুল ইসলাম বাবু, পরিচালক তানভির হোসেন খান, পরিচালক রাশাদ কবির সহ বেসিস সচিব হাশেম আহম্মদ।

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে দেশীয় সফটওয়্যারে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের প্রত্যয় নিয়ে গঠিত হলো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর কার্যনির্বাহী পরিষদ ২০২৪-২০২৬। ১১ সদস্যের নির্বাহী পরিষদে ‘ওয়ান টিম’ এর ৮ সদস্যের বিজয়ে দ্বিতীয় মেয়াদে সভাপতি হলেন টিম ক্রিয়েটিভের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ এবং জ্যেষ্ঠ সহ-সভাপতি হলেন সিসটেক ডিজিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম রাশিদুল হাসান। সহ-সভাপতি (প্রশাসন) মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মাদ কামাল এবং সহ-সভাপতি (অর্থ) ডিভাইন আইটির ব্যবস্থাপনা পরিচালক ইকবাল আহমেদ ফখরুল হাসান।

ছবিতে বা থেকে- বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের নব নির্বাচিত ইসি’র পরিচালক বিপ্লব ঘোষ রাহুল, পরিচালক এম আসিফ রহমান, পরিচালক দিদারুল আলম, সহ-সভাপতি (অর্থ) ইকবাল আহমেদ ফখরুল হাসান, জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান, সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি (প্রশাসন) সৈয়দ মোহাম্মাদ কামাল, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল, পরিচালক ড. মুহম্মদ রিসালাত সিদ্দীক, পরিচালক মীর শাহরুখ ইসলাম এবং পরিচালক সৈয়দ আব্দুল্লাহ জায়েদ

বেসিস’র নবনির্বাচিত ৭জন পরিচালক হলেন- এডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল, শ্যুটিং স্টার লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম, এ আর কমিউনিকেশন্সের প্রতিষ্ঠাতা এম আসিফ রহমান, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ড. মুহম্মদ রিসালাত সিদ্দীক, বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর শাহরুখ ইসলাম, কার্নিভাল অ্যাসিউর লিমিটেডের পরিচালক বিপ্লব ঘোষ রাহুল এবং ফাইনালিটিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আব্দুল্লাহ জায়েদ।

পুন:নির্বাচিত বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ‘‘আমার কাছে মনে হয় আমাদের এবারের নির্বাচনে জয়ী হওয়াটা বেসিসের সকল সদস্যদের জয়, বেসিসের জয়। বেসিস সদস্যদের নিরঙ্কুশ ভালোবাসাতেই ‘ওয়ান টিম’-এর বিজয় এসেছে। কৃতজ্ঞতা জানাই ৩৩ জন প্রার্থীকে যাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এই নির্বাচনকে সুষ্ঠু এবং সুন্দর করে তুলেছে। দ্বিতীয়বারের মতো আমার এই দায়িত্ব গ্রহণের লক্ষ্য থাকবে বেসিস যে ব্র্যান্ড ইমেজ তৈরি করেছে এবং দেশের একটা অন্যতম বাণিজ্য সংগঠন হিসেবে যে সুপরিচিত লাভ করেছে সেটাকে পরবর্তী ধাপে নিয়ে যাওয়া।’’

তিনি আরও বলেন, ‘‘প্রথমবারের কার্যকালে আমরা বেশ কিছু কাজ করেছি এবং আরও বেশ কিছু কাজ আমাদের পরিকল্পনায় আছে। সেগুলোকে আরও এগিয়ে নিয়ে যাওয়া যেমন লক্ষ্য, সেই সঙ্গে প্রথমবারের দায়িত্ব পালনের সময় বেশ কিছু শিক্ষণীয় অভিজ্ঞতার মধ্য দিয়ে আমি নিজেও গিয়েছি। আমাদের চেষ্টা থাকবে এই শিক্ষণীয় অভিজ্ঞতা বেসিসের অভিজ্ঞ এবং তরুণ সদস্যদের সহায়তা এবং পরামর্শকে একসঙ্গে করে আমাদের এই প্রিয় সংগঠনকে আরও সামনে এগিয়ে নিয়ে যাওয়া। আমরা এবারে বাংলাদেশকে তথ্য প্রযুক্তিতে স্বয়ংসম্পূর্ণ করতে চাই। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে প্রযুক্তিগত অনেক চাহিদা তৈরি হবে, এই প্রযুক্তিগত চাহিদাগুলো আমরা দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমেই পূরণ করতে চাই। সেই লক্ষ্যেই আমরা সবাই মিলে সমন্বিতভাবে একসঙ্গে কাজ করবো।’’

জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান বলেন, ‘‘বেসিস মূলত মেম্বারদের ব্যবসা সহজীকরণ ও সহায়তায় কাজ করে। এজন্য দেশি-বিদেশী অংশীজনদের সঙ্গে প্রচুর সময় দিতে হয়। আমরা এখন প্রায় ২৫০০ মেম্বারের একটি অ্যাসোসিয়েশন, যারা লোকাল এবং ইন্টারন্যাশনাল মার্কেটে ব্যবসা করে। মেম্বারদের ব্যবসা সহজীকরণে আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। নির্বাচিত ১১ জনের পাশাপাশি ইন্ডাস্ট্রির এক্সপার্ট মেম্বাররাও এর সঙ্গে যুক্ত হওয়া জরুরি। তবেই আমরা নিজেরা ফ্রন্টিয়ার টেকনোলজিতে অভিজ্ঞ হয়ে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ-সহ বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখতে পারবো।’’

উল্লেখ্য, গত ৮ মে রাজধানীর বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশেন গুলশানে উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে দেশের আইসিটি খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের ইসি নির্বাচন। নির্বাচনে রাসেল টি আহমেদ নেতৃত্বাধীন প্যানেল ‘ওয়ান টিম’ ১১টি পদের মধ্যে ৮টিতে জিতে সংখ্যাগরিষ্ঠতা পায়। মোস্তাফিজুর রহমান সোহেল এর নেতৃত্বাধীন প্যানেল ‘টিম স্মার্ট’ পেয়েছে ৩টি পদ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *