সাম্প্রতিক সংবাদ

এআই এবং মানসিক স্বাস্থ্য সচেতনতার একীকরণে গুরুত্বারোপ: ড. মো. সবুর খান

ক.বি.ডেস্ক: দক্ষিণ কোরিয়ার দায়েগু হেলথ কলেজের আয়োজনে তিন দিনব্যাপী (৯-১১ মে) অনুষ্ঠিত হয় স্বাস্থ্য বিষয়ক ‘এইউএপি লার্নিং অ্যান্ড শেয়ারিং ফোরাম’। ফোরামে অংশগ্রহণ করেন অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (এইউএপি) এর সভাপতি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

ফোরামে, এশিয়া, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার ১২টিরও বেশি দেশ এবং ৪৫টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বকারী প্রায় ১০০ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছে, যার লক্ষ্য স্বাস্থ্য শিক্ষার ক্ষেত্রে সহযোগিতা এবং জ্ঞান বিনিময় বৃদ্ধি করা। আয়োজনে চিকিৎসা প্রযুক্তি, নার্সিং ও পুনর্বাসন, পেপার প্রেজেন্টেশন এবং মেডিকেল ট্যুরের বিভিন্ন সেশন ছিল।

ফোরামের উদ্বোধনী ভাষণ প্রদান করেন এইউএপি’র সভাপতি ড. মো. সবুর খান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এইউএপি’র প্রাক্তন প্রেসিডেন্ট এবং দায়েগু হেলথ কলেজের প্রেসিডেন্ট ড. সুঙ্গি নাম এবং দক্ষিণ কোরিয়ার দায়েগু মেট্রোপলিটন সিটির ইউনিভার্সিটি পলিসি ব্যুরোর মহাপরিচালক জংচান কিম।

ড. মো. সবুর খান বলেন, “স্নাতক যারা শারীরিক এবং মানসিক উভয় সুস্থতার অধিকারী তারা সামাজিক কল্যাণে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) কার্যকরভাবে কাজে লাগানোর জন্য দক্ষতা ও জ্ঞানের সঙ্গে সজ্জিত স্বাস্থ্যসেবা পেশাদারদের পরবর্তী প্রজন্মের উদ্ভাবন, গবেষণা এবং প্রশিক্ষণে একাডেমিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একাডেমিয়া ভবিষ্যতের দিকে পথ প্রশস্ত করতে পারে যেখানে স্বাস্থ্যসেবা কেবল আরও কার্যকর এবং দক্ষ নয় বরং আরও ন্যায়সঙ্গত, সাশ্রয়ী এবং সবার কাছে গ্রহণযোগ্য হয়ে ওঠবে। একাডেমিক সেটিংসের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যাগুলোকে মোকাবেলার গুরুত্বের ওপর জোর দেন তিনি।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *