সাম্প্রতিক সংবাদ

এরিকসন ও কোয়ালকম’র সঙ্গে অপো’র অংশীদারিত্ব

ক.বি.ডেস্ক: সম্প্রতি এরিকসন ও কোয়ালকম টেকনোলজিসের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ‘‘প্রি-কমার্শিয়াল ফাইভজি এন্টারপ্রাইজ নেটওয়ার্ক স্লাইসিং সলিউশন’’ পরীক্ষার সফলতা ঘোষণা করেছে স্মার্ট ডিভাইস প্রতিষ্ঠান অপো। এন্টারপ্রাইজ নেটওয়ার্ক স্লাইসিংয়ের বাস্তবিক প্রয়োগের ক্ষেত্রে এই সলিউশন তৈরি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং সারা বিশ্বের নেটওয়ার্ক অপারেটররা যাতে এটি স্থাপন করতে পারেন সেভাবে ডিজাইন করা হয়েছে।

এই তিন প্রতিষ্ঠান অপো’র ফাইভজি কমিউনিকেশনস ল্যাবে ‘প্রি-কমার্শিয়াল ফাইভজি এন্টারপ্রাইজ নেটওয়ার্ক স্লাইসিং সলিউশন’ প্রদর্শন করেছে। প্রথমবারের মতো এই সলিউশন প্রদর্শনের সময়, কোর নেটওয়ার্ক, ওয়্যারলেস নেটওয়ার্ক ও চিপ মডিউলের মধ্যে সংযোগ স্থাপনে এরিকসন ও কোয়ালকম টেকনোলজিসের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে অপো।

স্ন্যাপড্রাগন এক্স৬৫ মডেম-আরএফ সিস্টেমযুক্ত স্ন্যাপড্রাগন ৮ জেন ১ মোবাইল প্ল্যাটফর্ম বিশিষ্ট ও অ্যান্ড্রয়েড ১২ কালারওএস ১২ ভিত্তিক উচ্চ কাস্টমাইজড সিস্টেম চালিত ‘অপো ফাইন্ড এক্স৫ প্রো’র ভিত্তিতে এবং ইউজার ইউকুইপমেন্ট রুট সিলেকশন অ্যান্ড পলিসি কন্ট্রোলে (ইউআরএসপি) এরিকসন ফাইভজি কোরের ডায়নামিক নেটওয়ার্ক স্লাইসিং সিলেকশন এবং ফাইভজি আরএএন স্লাইসিং সলিউশন ব্যবহারের মাধ্যমে এই টিম প্রি-কমার্শিয়াল ফাইভজি এন্টারপ্রাইজ নেটওয়ার্ক সলিউশনের মাধ্যমে অ্যাপ্লিকেশন ও নেটওয়ার্ক ট্রাফিক আলাদা করার বিষয়টি প্রদর্শন করে।

এটি ডিভাইস না বদলে স্লাইসের মাধ্যমে নির্দিষ্ট প্রয়োজনীয়তা অনুসারে অ্যাপ্লিকেশন এবং এন্টারপ্রাইজ সেবা পরিচালনায় সক্ষম করে৷ এই নতুন সলিউশনের ফলে, যেসব অ্যাপ সুনির্দিষ্ট নেটওয়ার্ক স্লাইস অ্যাক্সেস করতে সক্ষম সেগুলো মোবাইল অ্যাপের মেইন আইকনের পাশে প্রদর্শিত ছোট আইকনের মাধ্যমে সহজেই শনাক্ত করা যাবে।

বাণিজ্যিক নেটওয়ার্ক স্লাইসিং প্রযুক্তি খাতে প্রবৃদ্ধির নতুন ক্ষেত্র উন্মোচন করবে: নেটওয়ার্কের সঙ্গে যারা কানেক্ট করবে, তাদের প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে ফাইভজি নেটওয়ার্ক ‘স্লাইসিং’ বিভিন্ন নেটওয়ার্ক প্রপার্টি, যেমন- ল্যাটেন্সি, ব্যান্ডউইথ, নিরাপত্তা ও নির্ভরযোগ্যতা ইত্যাদির মাধ্যমে স্বাধীন ভার্চুয়াল নেটওয়ার্ক স্লাইস তৈরি করতে পারে।

উদাহরণস্বরূপ, স্বয়ংক্রিয় ড্রাইভিং অ্যাপ্লিকেশনের জন্য উচ্চ ব্যান্ডউইডথ ও কম ল্যাটেন্সিযুক্ত নেটওয়ার্ক তৈরি করা যাবে। এটি রাস্তায় নিরাপদে চলার জন্য যানবাহনকে প্রয়োজনীয় ডেটা ও কম্পিউটিং থ্রুপুট নির্ভুলভাবে প্রেরণের নিশ্চয়তা প্রদান করবে। এমনকি নির্দিষ্ট গেম বা প্ল্যাটফর্মের জন্য নেটওয়ার্ক স্লাইস তৈরি করা যাবে, যা নেটওয়ার্কের অন্যান্য ট্র্যাফিক এড়িয়ে ব্যবহারকারীদের আরও উন্নত ও অসাধারণ কানেক্টিভিটি প্রদান করবে। স্মার্ট ফ্যাক্টরির মতো আইওটি অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে নেটওয়ার্ক স্লাইস অসংখ্য কানেক্টেড ডিভাইসের মাধ্যমে কম ল্যাটেন্সি ও অধিক নির্ভরযোগ্যতার সাথে আরও বেশি স্মার্ট অপারেশনের ভিত্তি প্রদানে সহায়তা করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *