সাম্প্রতিক সংবাদ

মাছ পরিবহনে মোবাইল অ্যাপ মাছ গাড়ি

ক.বি.ডেস্ক: দেশে মাছ পরিবহনের প্রথম মোবাইল অ্যাপ্লিকেশন ‘‘মাছ গাড়ি’’। ইউএসএআইডির অর্থায়নে ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি প্রকল্পের আওতায় ওয়ার্ল্ডফিস কর্তৃক বাস্তবায়নাধিন মাছ পরিবহনের জন্য মোবাইল অ্যাপ মাছ গাড়ি। প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বাজার ব্যবস্থাপনার উন্নয়নের মাধ্যমে মতস্য খাতে প্রবৃদ্ধি অর্জন করা।

মাছ গাড়ি: অ্যাপ্লিকেশনটির মাধ্যমে স্বল্প খরচে চাষীরা মাছ পরিবহন করতে পারবেন এতে করে মাছ পরিবহনে চাষি ও মতস্য বিষয়ক অন্যান্য স্টেকহোল্ডারগণ উপকৃত হবেন এবং মাছ পরিবহনে সময় ও খরচ সাশ্রয় হবে। ভোক্তা পর্যায়ে মাছ সাশ্রয়ী মূল্যে পাওয়া যাবে। যে সব চাষীদের স্মার্টফোন নেই, তাদের কথা বিবেচনা করে এই পরিবহণ ব্যবস্থায় একটি কার্যকর কল সেন্টারের ব্যবস্থা করা হয়েছে।

চাষীরা প্রয়োজনে কল সেন্টারে কল করার মাধ্যমেও এই সেবা নিতে পারেন। এই অ্যাপসের মাধ্যমে ইতিমধ্যেই ১৭৪৭টি ট্রিপএবং ৭৩২ মেট্রিক টন মাছ প্রকল্প এলাকা থেকে পরিবহন করা হয়েছে। মতস্য খাতে এ মাছ গাড়ি সংযোজন একটি উল্লেযোগ্য ভূমিকা রাখবে। এই মোবাইল অ্যাপ্লিকেশনটি মাছচাষী, পরিবহন এবং অন্যান্য ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *