অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

উচ্চশিক্ষার সকল সেবা ডিজিটালাইজ করা হবে : ইউজিসি

ক.বি.ডেস্ক: ইনোভেটিভ বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে দেশের বিশ্ববিদ্যালয় ও ইউজিসির সকল সেবা ডিজিটাল প্লাটফর্মে দেয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আজ রবিবার (২০ মার্চ) ইউজিসির ২০২১-২০২২ অর্থবছরে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ‘‘উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণ’’ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কমিশনের সদস্য ও ইনোভেশন টিমের আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

ইউজিসির উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন অ্যান্ড ট্রেনিং বিভাগের পরিচালক মো. মাকছুদুর রহমান ভূঁইয়া। সঞ্চালনায় ছিলেন কমিশনের সিনিয়র সহকারি পরিচালক মো. রবিউল ইসলাম। রিসোর্সপারসন ছিলেন এটুআই কনসালটেন্ট জিয়াউর রহমান। সভাপতিত্ব করেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। প্রশিক্ষণে ইউজিসির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

ড. মুহাম্মদ আলমগীর বলেন, ইনোভেটিভ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দেশের সকল বিশ্ববিদ্যালয় ও ইউজিসির সক্ষমতা বৃদ্ধি এবং বিদ্যমান সেবাসমূহ শতভাগ ডিজিটালাইজ করা হবে। উচ্চশিক্ষা সংক্রান্ত সেবা সহজলভ্য করতে সংশ্লিষ্টদেরকে উদ্ভাবন, সেবা সহজীকরণে সক্ষমতা বৃদ্ধি এবং পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। চতুর্থ শিল্প বিপ্লবে শ্রম ও চাকরির বাজারে ব্যাপক প্রতিযোগিতা তৈরি হবে। এক্ষেত্রে যন্ত্র মানুষের স্থান দখল করে নিলেও মেধা, দক্ষতা ও সক্ষমতা দিয়ে মানুষই সবকিছু নিয়ন্ত্রণ করবে। কাজেই, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় উচ্চশিক্ষাস্তরে পাঠ্যক্রম ঢেলে সাজানো, গ্রাজুয়েটদের দক্ষতা ও বুদ্ধিমত্তার বিকাশ ঘটাতে হবে।

ড. ফেরদৌস জামান উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সেবা প্রত্যাশীদের ভোগান্তি কমাতে সেবা সহজিকরণ, গুণগত সেবা প্রদান এবং সংশ্লিষ্টদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *