প্রতিবেদন সাম্প্রতিক সংবাদ

স্মার্টফোন ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফির জগত পাল্টে দিয়েছে ভিভো

চাহিদার দিকে লক্ষ্য রেখে বদলে যাচ্ছে দেশের স্মার্টফোন ইন্ডাস্ট্রি। আসছে যুগান্তকারী নানা সংযোজন। গত কয়েক বছরে স্মার্টফোন প্রযুক্তিতে যুগান্তকারী উদ্ভাবনের অগ্রগামী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে গ্লোবাল স্মার্টফোন নির্মাতা ভিভো। বিশেষ করে চলতি বছর ক্যামেরা প্রযুক্তিতে মাইলফলক তৈরি করেছে ভিভো। ভিভো’র আনা ক্যামেরা প্রযুক্তি নিয়ে আমাদের আজকের আয়োজন

গিম্বল প্রযুক্তি এবং কার্ল জেইসের সমন্বয়, ভিভো এক্স৬০প্রো এবং এক্স৭০প্রো ৫জি: মোবাইল ফটোগ্রাফির অভিজ্ঞতাকে আরও চমকপ্রদ করতে অপটিক্স এবং অপটোইলেকট্রনিক্সের জনপ্রিয় প্রতিষ্ঠান জেইসের সঙ্গে কাজ করেছে ভিভো। সংবেদনশীল আলোতে ভালো ক্যামেরা পারফরম্যান্স নিশ্চিত করে গিম্বল স্ট্যাবিলাইজেশন প্রযুক্তি। এ ছাড়া কম আলোতে শ্যুটিং ইফেক্ট বাড়ায় গিম্বল। উন্নত ও তীক্ষ্ম আলট্রা এইচডি ফটোগ্রাফিতেও সহায়তা করে গিম্বল স্ট্যাবিলাইজার। ভিভো’র এক্স৬০প্রো এবং এক্স৭০প্রো ৫জিতে এই প্রযুক্তি রয়েছে।

জেইস টি* কোটিং, ভিভো এক্স৭০প্রো ৫জি: ভিভো-জেইস সমন্বয়ের আরেক প্রতিফলন মোবাইল ক্যামেরায় জেইস টি* কোটিং প্রযুক্তি। টি* কোটিং দৃশ্যমান আলোর প্রতিফলনকে আরও উন্নত করে, ছবির মান বৃদ্ধি করে এবং ছবির বিষয়বস্তুর রঙ সঠিকভাবে ধারণ করে। তীব্র আলোর প্রতিফলনের কারণে তৈরি হওয়া সমস্যাগুলো যেমন; স্ট্রে লাইট, বিষয়বস্তুর অপ্রত্যাশিত প্রতিফলন, ঘোস্টিং রোধ করে। কেননা, টি* কোটিং অপ্রত্যাশিত আলোকে ক্যামেরা লেন্সে ঢুকতে বাধা দেয়।

আই অটোফোকাস, ভিভো ভি২০, ভিভো ভি২১, ভিভো ভি২১ই: একবার ফোকাস করে হাত নড়ে গেলেই বারবার ফোকাস করতে হয় অনেক স্মার্টফোনে। ক্যামেরার নড়াচড়ার কারণে অনেক সময় ছবি ব্লার হয়ে যায়, ঝাপসা হয়ে যায়। স্মার্টফোন ব্যবহারকারীদের এসব সমস্যা আমলে নিয়ে ভিভো তাদের ক্যামেরায়যুক্ত করেছে আই অটোফোকাস প্রযুক্তি। রিয়ারের পর ফ্রন্ট ক্যামেরাতেও এই প্রযুক্তি যুক্ত করেছে ভিভো; যা ক্যামেরা প্রযুক্তিতে একটি বড় সংযোজন।

অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন ভিভো ভি২১: ভবিষ্যত স্মার্টফোন ক্যামেরা প্রযুক্তির মানোন্নয়নে আরও একটি বড় উদ্ভাবন ওআইএস প্রযুক্তি। প্রযুক্তিটি সফটওয়্যার ও হার্ডওয়্যারের একটি চমতকার সমন্বয় যা হাতে ধরে শ্যুট করার সময় ইমেজকে আলট্রা স্ট্যাবিলাইজেশনের সক্ষমতা দেয়। স্মার্টফোনের চলাচলকে শনাক্ত করে ওআইএস ক্যামেরাকে স্থিতিশীল রাখতে সহায়তা করে। ফলে ইমেজ কোয়ালিটি বজায় থাকে এবং ফটোগ্রাফির অভিজ্ঞতাও উন্নত হয়।

পপআপ এবং ডুয়াল পপআপ ক্যামেরা, ভিভো ভি১৫ প্রো এবং ভিভো ভি১৭ প্রো: বাংলাদেশে স্মার্টফোন ক্যামেরায় উদ্ভাবনে ভিভো’র যাত্রা হয়েছিল পপআপ ক্যামেরা দিয়ে। পরে তারা ডুয়াল পপআপও নিয়ে আসে বাজারে। এটি ভিভো’র নিজস্ব প্রযুক্তি। পরে অন্য ব্র্যান্ডগুলোও এই প্রযুক্তি নিয়ে আসতে শুরু করে। পপআপ ক্যামেরা প্রযুক্তির কারণে, স্মার্টফোনে ডিসপ্লেটি আরও বড় দেখায়। একই সঙ্গে ক্যামেরার দীর্ঘ স্থায়িত্বও নিশ্চিত করে এই প্রযুক্তিটি।

ডুয়াল সেলফি স্পটলাইট, ভিভো ভি২১: ভিভো ফোনগুলোর ফ্রন্ট প্যানেলে দু’টি এলইডি স্পটলাইট যুক্ত করেছে ভিভো। অন্ধকারে বা কম আলোতে ফ্রন্ট ক্যামেরায় ছবি বা ভিডিও করার সময় সেলফি স্পটলাইট ব্যবহার করা যায়, যাতে দিনের বেলার মতো স্পষ্ট ও প্রফেশনাল ছবি ধারণ হয়। শুধু তাই না; মেসেঞ্জার, হোয়াটস অ্যাপ ও ইনস্টাগ্রামেও ব্যবহার করা যায় এই প্রযুক্তি। তবে, ফ্ল্যাশলাইটের মতো হঠাত করে জ্বলে ওঠে না বলে, এতে চোখের ঘোস্টিং হয় না বা ছবি ব্লারও আসে না।

ডুয়াল ভিউ ভিডিও, ভিভো ভি২০: ভ্লগার, ইউটিউবার এবং লাইভ স্ট্রিমারদের জন্য ডুয়াল ভিউ ভিডিও প্রযুক্তি বেশ গুরুত্বপূর্ণ। এতে একই সময়ে একই ভিডিও রেকর্ডিংয়ে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা ভিডিও চালানো যায়। এখন অনেক ইন্টারভিউ রেকর্ডিং হয় এই প্রযুক্তিতে। মোবাইল সাংবাদিকরাও এই প্রযুক্তির যথাযথ ব্যবহার করছেন। ভিভো’র ভি২০ স্মার্টফোনে যুক্ত হয়েছে ডুয়াল ভিউ ভিডিও প্রযুক্তি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *