উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০

বেসিসের উদ্যোগে চতুর্থ বারের মতো শুরু হতে যাচ্ছে ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০’। এ বছর প্রায় ৩৫টি ক্যাটাগরিতে ১০৫টি অ্যাওর্য়াড দেওয়া হবে। অ্যাওয়ার্ডসে অংশগ্রহনের জন্য আগ্রহীগণ https://bnia.basis.org.bd লিঙ্কের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণের শেষ সময় ৩১ জানুয়ারি। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর স্পন্সর আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯ এর বিজয়ীরা অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশকে অ্যাপিকটায় অন্য উচ্চতায় নিয়ে যায়। চ্যাম্পিয়ন পদক তালিকায় অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৯ এ চীন, অস্ট্রেলিয়া, পাকি, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, ম্যাকাও, ব্রুনাইকে পেছনে ফেলে তিনটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন এবং পাঁচটি মেরিট পুরস্কারসহ মোট আটটি পুরস্কার অর্জন করে বাংলাদেশের প্রকল্পগুলো।

সম্প্রতি এ উপলক্ষে অনলাইন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর সহ-আহ্বায়ক রাশেদ কামাল এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম।

সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের মাধ্যমে আমরা সারাদেশের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করি এবং উতসাহ প্রদান করার লক্ষ্যে পুরষ্কার প্রদান করি। বিভিন্ন ক্যাটাগরির প্রকল্পগুলো আমাদের তথ্যপ্রযুক্তি খাতের বিস্তৃত সম্ভাবনাগুলোই তুলে ধরছে। মনোনীত প্রকল্পগুলো আন্তর্জাতিক অঙ্গণে প্রতিযোগিতার জন্য মনোনয়ন দেওয়া হয়, যা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতাকেও তুলে ধরছে।

ফারহানা এ রহমান বলেন, প্রযুক্তি ব্যবহার করে এ বছরের বিচার প্রক্রিয়া বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ কে অন্য উচ্চতায় নিয়ে যাবে। পাশাপাশি তিনি নারীদের অংশগ্রহণ বৃদ্ধির জন্যও অনুরোধ জানান।

মমিনুল ইসলাম বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের লক্ষ্য হলো ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্যক্তি, ছাত্র, উদ্যোক্তা, এসএমই এবং বাংলাদেশে পরিচালিত তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠানসমূহের অসাধারণ কৃতিত্বের জন্য স্বীকৃতি প্রদান করা।

রাশেদ কামাল বলেন, এ বছর বেসিস  ন্যাশানাল আইসিটি অ্যাওর্য়াডস ২০২০ প্রথম বছরের তুলনায় প্রায় দশগুণ বড় পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বছর প্রায় ৩৫ টি ক্যাটাগরিতে ১০৫টি অ্যাওর্য়াড দেওয়া হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *