উদ্যোগ

ক্ষুদ্র উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে বিশেষ কর্মশালা

ক.বি.ডেস্ক: উদ্যোক্তারা কীভাবে অনলাইন প্ল্যাটফর্মগুলোতে যুক্ত হতে পারেন এবং প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ডিজিটাল কর্মাসের বাজারে সাফল্য অর্জনে তাদের কাজের ক্ষেত্রে কী ধরণের কৌশলগত পরিবর্তন আনা জরুরী এ বিষয়ে দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) জন্য বিশেষ কর্মশালার অনুষ্ঠিত হয়। সামাজিক মাধ্যম কেন্দ্রিক ব্যবসায়ের গণ্ডি পেরিয়ে অনলাইন মার্কেটপ্লেসের বৃহত্তর পরিসরে যুক্ত করার লক্ষ্যে প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধি ও সহযোগিতা প্রদানে এই কর্মশালা।

আজ মঙ্গলবার (অক্টোবর ৯] রাজধানীর আগারগাঁওয়ে দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) জন্য এই বিশেষ কর্মশালার আয়োজন করেছে এসএমই ফাউন্ডেশন এবং ফুডপ্যান্ডা। কর্মশালাটি পরিচালনা করেন ফুডপ্যান্ডা’র হেড অব সেলস সিরাজুল হক। কর্মশালায় উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, উপব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন মাহমুদ; মহাব্যবস্থাপক ফারজানা খান, সহকারী মহাব্যবস্থাপক মোস্তাফিজুর রহমান, ফুডপ্যান্ডা’র পাবলিক রিলেশনস লিড আফিফা সুলতানা।

কর্মশালায় প্রায় ৪০ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেন, যাদের অধিকাংশই নারী। এই উদ্যোক্তারা ফেসবুকের মত অনলাইন প্ল্যাটফর্মে কেক, পিঠা, ফ্রোজেন ফুড, ঘি, মিষ্টি, ও আইসক্রিম-সহ ঘরে বানানো বিভিন্ন খাবার বিক্রি করেন। এতে অংশগ্রহণ করে তারা নিজেদের ব্যবসায়ের পরিসর আরো বড় করে তোলার বিভিন্ন পরামর্শ লাভ করেন। এর মাধ্যমে গ্রাহকদের জন্য সেবার প্রাপ্তি আরো সহজ করা এবং ফুডপ্যান্ডা’র মতো অনলাইন প্ল্যাটফর্মগুলো ব্যবহার করে নতুন প্রবৃদ্ধির সুযোগ অনুসন্ধানেও উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করা হয়।

আনোয়ার হোসেন চৌধুরী বলেন, “সময়ের সঙ্গে সঙ্গে ব্যবসার ধরণে অনেক পরিবর্তন এসেছে। বর্তমান প্রজন্ম বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম থেকে নিয়মিত পণ্য ও সেবা গ্রহণে অভ্যস্ত। ব্যবসায়ীদের এই পরিবর্তনের সঙ্গে নিজেদের খাপ খাওয়াতে হবে, পাশাপাশি ডেলিভারির ক্ষেত্রে যেন দ্রুততম সময় ও গ্রাহকের সেরা স্বাচ্ছন্দ্য নিশ্চিত থাকে, সেটিও খেয়াল রাখতে হবে।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *