উদ্যোগ

ডিআইইউ’তে ‘সাইবার সিকিউরিটি’ বিষয়ক কর্মশালা

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শিক্ষার্থীদের সাইবার সিকিউরিটি বিষয়ক সচেতনতা বাড়াতে আশুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালয়ের কমপিউটার, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের আয়োজনে ‘‘ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে সাইবার সিকিউরিটি সচেতনতা’’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।

আজ সোমবার (৩১ অক্টোবর) অনুষ্ঠিত ‘ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে সাইবার সিকিউরিটি সচেতনতা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলাটরি কমিশন (বিটিআরসি) এর চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার। বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি’র ডিরেক্টর জেনারেল বিগ্রেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ, বাংলাদেশ ব্যাংকের সিস্টেম ম্যানেজার (পরিচালক) মো. ইশাক মিয়া, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. কামরুল আহসান, ডিআইইউ’র সিএসই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. তৌহিদ ভুইয়া, ডিআইইউ সাইবার সিকিউরিটি সেন্টারের পরিচালক মো. মারুফ হাসান  এবং ডিআইইউ’র ইন্ড্রাস্ট্রিয়াল ইনোভেশন সেন্টারের প্রজেক্ট পরিচালক আবু তাহের খান। সভাপতিত্ব করেন ডিআইইউ’র উপাচার্য প্রফেসর ড. এম লুত্ফর রহমান।

শ্যাম সুন্দর শিকদার বলেন, আমরা প্রতিনিয়ত অসংখ্য কন্টেন্ট বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে মুছে ফেলার ব্যবস্থা করছি। এর মানে আমাদের ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহার সম্পর্কেও অনেক জানার আছে।

বর্তমানে দেশের প্রায় ১২ কোটি ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে বিশাল সংখ্যক মানুষ বিভিন্নভাবে ইন্টারনেটের সুবিধা গ্রহণের পাশাপাশি ভোগান্তির শিকার হচ্ছে। এসব ভোগান্তির অন্যতম প্রধান কারণ হিসেবে অধিকাংশ গবেষণায় বের হয়ে আসে মানুষের ইন্টারনেট ব্যবহারের অসতর্কতা ও অজ্ঞতার বিষয়টি। তাই সাধারণ মানুষকে এই ব্যাপারে সচেতনতা বৃদ্ধির প্রাথমিক পদক্ষেপ হিসেবে ডিআইইউর সিএসই বিভাগ নিজেদের শিক্ষার্থীদের এ বিষয়ে জ্ঞানার্জনের দিকে দৃষ্টিপাত করে এবং ক্রমেই এই সচেতনতা সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য উদ্বুদ্ধ করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *