উদ্যোগ

বিনা মূল্যে প্রশিক্ষণ ‘হাতে কলমে’ নিয়ে আসছে পাঁচটি নতুন কোর্স

ক.বি.ডেস্ক: পাঁচটি নতুন কোর্স চালু করতে যাচ্ছে কর্মমুখী শিক্ষার ফ্রি অনলাইন প্ল্যাটফর্ম ‘হাতে কলমে’। এটি দেশের ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেডের ই-লার্নিং প্ল্যাটফর্ম। অন্যান্য কোর্সগুলোর সঙ্গে নতুন আসছে সেলাই মেশিন চালনা, অ্যাডভান্স গ্রাফিক ডিজাইন, রেফ্রিজারেটর ও এসি রিপেয়ারিং, প্লাম্বিং ও পাইপ ফিটিং এবং আরবি ভাষা শেখা।

হাতে কলমে সহজে মিলবে ইউটিউব চ্যানেল https://www.youtube.com/@HaateKolome ও ফেসবুক পেইজ facebook.com/HaateKolome এ। এ ছাড়া www.haatekolome.com এই ওয়েবসাইটেও মিলবে সব তথ্য ও কোর্স। যে কেউ বিনা মূল্যে এই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।

প্রথম ধাপে হাউস কিপিং, ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং, গ্রাফিক ডিজাইন, মোবাইল সার্ভিসিং, কেয়ারগিভিং ও বাংলা সাইন ল্যাঙ্গুয়েজ দিয়ে যাত্রা করে হাতে কলমে। এ প্ল্যাটফর্মে কোর্সগুলোর পাশাপাশি নেয়া হয় লাইভ ক্লাস। ফলে শিক্ষার্থীরা সরাসরি প্রশ্ন করে উত্তর পেতে পারেন।

ইউটিউবে ‘হাতে কলমে’ এর কন্টেন্ট আট লাখ ৩১ হাজার ৯৩২ বার এবং মোট ১৫ হাজার ৭৮৯ ঘন্টা দেখা হয়েছে। কর্মমুখী শিক্ষামূলক প্ল্যাটফর্মটি ইউটিউবে এখন পর্যন্ত ৪ লাখ ৯৭ হাজার ৯৮১ জন মানুষের কাছে পৌঁছেছে। প্ল্যাটফর্মটি ইউটিউবে তিন হাজারের বেশি সাবস্ক্রাইবার এবং ফেসবুকে ২০ হাজার ৯৯৭ নতুন ফলোয়ার পেয়েছে, যা এ প্ল্যাটফর্মের প্রতি মানুষের আস্থার প্রমাণ বহন করে।

১০ হাজারেরও বেশি প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করে নতুন দক্ষতা অর্জন করেছে, যা তাদের কর্মসংস্থানের সুযোগ ও অর্থনৈতিক সম্ভাবনাকে উন্নত করবে। অনলাইন-ভিত্তিক কর্মমুখী শিক্ষায় বিপ্লব ঘটানোর লক্ষ্যে হাতে কলমে দক্ষতা-নির্ভর শিক্ষার বিষয়বস্তুকে প্রাধান্য দিয়েছে। প্ল্যাটফর্মটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে দেশের তরুণরা দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে বিভিন্ন বিষয়ের ওপর দক্ষতা-ভিত্তিক শিক্ষা ও ব্যবহারিক জ্ঞান অর্জনের এবং কর্মসংস্থানে তা প্রয়োগের সুযোগ পায়।

রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, ‘‘দেশে ও বিদেশে সুনির্দিষ্ট কর্মমুখী ও প্রায়োগিক শিক্ষার যথেষ্ট চাহিদা ও সম্ভাবনা রয়েছে। বিশেষত, পরিবর্তিত বিশ্ব-অর্থনীতিতে ব্যবহারিক ও প্রযুক্তি-নির্ভর দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। এসব খাতে দক্ষ মানব সম্পদ গড়ে তোলার জন্যই ‘হাতে কলমে’ প্ল্যাটফর্মটি তৈরি করেছে রবি। দক্ষতা বৃদ্ধি করতে পারলেই দেশের বেকার জনগোষ্ঠী, বিশেষ করে তরুণ যুব সমাজ আপন শক্তিতে বলীয়ান হয়ে ওঠবে। প্রশিক্ষিত হয়ে অবদান রাখবে দেশের অর্থনীতিতে। এতে কর্মসংস্থানের পাশাপাশি বৈদেশিক আয়েও ইতিবাচক প্রভাব পড়বে।’’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *