সাম্প্রতিক সংবাদ

অংশীদারিত্বের ভিত্তিতে রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করা হবে: প্রতিমন্ত্রী পলক

ক.বি.ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকার, একাডেমিয়া, শিল্প, এনজিও, আন্তর্জাতিক এনজিও এবং মিডিয়ার মতো বিভিন্ন স্টেকহোল্ডারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করা হবে। আগামী ১৭ বছরের মধ্যে জ্ঞান ও প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন করা হবে। যেখানে বাংলাদেশের একটি ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হবে, মাথাপিছু আয় হবে ১২,৫০০ ডলার, কমপক্ষে ৫০টি ইউনিকর্ন এবং ৫০ বিলিয়ন ডলারের আইসিটি শিল্প থাকবে।

আজ বুধবার (২৬ জুন) রাজধানীর একটি হোটেলে আইসিটি বিভাগ ও আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) এর যৌথ উদ্যোগে গভস্ট্যাকের সহযোগিতায় সরকারের ডিজিটাল রূপান্তর বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী পলক এসব কথা বলেন।

আইসিটি সচিব মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, আইটিইউ’র আঞ্চলিক পরিচালক (এশিয়া-প্যাসিফিক) অতসকো ওকোডা, বিটিআরসি’র চেয়ারম্যান প্রকৌ. মো. মহিউদ্দিন আহমেদ, এটুআই’র প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঞা, এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, বেসিস’র সভাপতি রাসেল টি আহমেদ।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘আমরা তাকাব এমন এক পৃথিবীর দিকে, যেখানে বিজ্ঞান ও কারিগরি জ্ঞানের বিস্ময়কর অগ্রগতির যুগে মানুষের সৃষ্টি ক্ষমতা ও বিরাট সাফল্য আমাদের জন্য এক শঙ্কামুক্ত উন্নত ভবিষ্যৎ গঠনে সক্ষম।’ পারমাণবিক যুদ্ধের হুমকি থেকে উন্নত ভবিষ্যত এবং বিশ্বব্যাপী প্রযুক্তি এবং সংস্থান ভাগ করে নেয়ার উপর ভিত্তি করে যাতে সর্বত্র মানুষ একটি শালীন জীবনের ন্যূনতম শর্ত উপভোগ করতে শুরু করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সকলকে একসঙ্গে কাজ করার জন্য আহবান জানান তিনি।”

সরকারি সেবার অভিগম্যতা, সেবা ডিজাইনে ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণে ‘Whole of Government Digital Transformation Leveraging GovStack’ শীর্ষক দু’দিনব্যাপী (২৬ ও ২৭ জুন) এক আন্তর্জাতিক কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালার মূল লক্ষ্য হলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগসমূহের এসংক্রান্ত অর্জনসমূহ তুলে ধরা এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বৈশ্বিক পর্যায়ে অগ্রগতি বিনিময় এবং গভস্ট্যাক-এর সঙ্গে অংশীদারিত্বে ভবিষ্যত কর্মকৌশল নির্ধারণ করা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *