উদ্যোগ

২৮-২৯ জুন ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এস্ট্রনট ক্যাম্প’

ক.বি.ডেস্ক: মহাকাশ বিজ্ঞানে শিশু-কিশোরদের আগ্রহী করতে এবং মহাকাশের বিভিন্ন বিষয়ে জানার উদ্দেশ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের যৌথ উদ্যোগে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের সহযোগীতায় ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এস্ট্রনট ক্যাম্প’।

দুই দিনব্যাপী (২৮-২৯ জুন) আয়োজনটি রাজধানী ধানমন্ডিতে অবস্থিত ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ঢাকার বিভিন্ন স্কুল থেকে কয়েকশত শিক্ষার্থী অংশগ্রহণ করবে। ৪ থেকে ১৪ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের জন্য এই আয়োজনটি মহাকাশ বিজ্ঞানের প্রতি আকর্ষণ বাড়াবে বলে আয়োজকরা মনে করেন। অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে এই ঠিকানায়: https://dhaka.spaceolympiadbd.com/Registration/

আয়োজনে থাকছে এপোলো মিশন নিয়ে ইন্টারঅ্যাক্টিভ সেশন, স্পেস রোবোটিক্স ওয়ার্কশপ, রকেট এক্সপ্লোরেশন ওয়ার্কশপ, মেকিং মুন ল্যান্ডার, স্যাটেলাইট মেকিং ওয়ার্কশপ, ভিআর বেসড এস্ট্রনট ট্রেনিং এবং এক্সআর বেসড জার্নি টু স্পেস ট্রেনিং। থাকছে কুইজ এবং এস্ট্রনট ড্রেস পড়ে ছবি তোলার সুযোগ।

ক্যাম্প থেকে বাচ্চারা মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ে হাতে কলমে অভিজ্ঞতা অর্জন করবে। স্পেস রোবটিক্স ওয়ার্কশপে রোবট তৈরির মাধ্যমে তারা রোবোটিক্স বিষয়ে শিখবে, রকেট সায়েন্সের বিভিন্ন দিক, রকেটের গঠন ও কাজের প্রক্রিয়া রকেট এক্সপ্লোরেশন ওয়ার্কশপের মাধ্যমে তারা জানতে পারবে, ল্যান্ডার ও স্যাটেলাইট তৈরির মাধ্যমে মহাকাশ যানের নকশা ও কার্যপ্রণালী সম্পর্কে বাস্তব ধারণা লাভ করবে। ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ও এক্সটেন্ডেড রিয়ালিটি (এক্সআর) ভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে মহাকাশে ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু বলেন, “এই এস্ট্রনট ক্যাম্প আয়োজনের মূল লক্ষ্য হল শিশু-কিশোরদের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে হাতে-কলমে শিক্ষার সুযোগ প্রদান করা। আমরা বিশ্বাস করি, এই ক্যাম্পের মাধ্যমে শিশুরা মহাকাশ গবেষণার বিভিন্ন দিক সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারবে এবং তাদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহ আরও বাড়বে। আমাদের লক্ষ্য হল শিশুদের মহাকাশ গবেষণার জগতে প্রথম পদক্ষেপ রাখতে উদ্বুদ্ধ করা এবং তাদের কৌতূহল ও সৃজনশীলতাকে উজ্জীবিত করা।”

আয়োজনটিতে সহযোগীতায় রয়েছে সাইন্টিফ্লাই, নলেজ পার্টনার ক্রিয়েটিভ জুনিয়র, টেক পার্টনার ড্রিমার্জ ল্যাব লিমিটেড ও রোবাস্ট রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট লিমিটেড এবং ই-টিকেটিং পার্টনার ই-সফট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *