সাম্প্রতিক সংবাদ

ডিআইইউ’র কারিগরি দক্ষতা দলের আন্তর্জাতিক পুরস্কার অর্জন

ক.বি.ডেস্ক: ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস (আইএইউপি) আয়োজিত ৩য় ‘আইএইউপি ইন্টারন্যাশনাল বিজনেস মডেল স্টুডেন্ট কম্পিটিশন ২০২৪’-এ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের পাঁচজন ছাত্রের সমন্বয়ে গঠিত ‘কারিগরি দক্ষতা’ দল দ্বিতীয় পুরস্কার অর্জন করেছে।

গত বৃহস্পতিবার (৩০ মে) ডিআইইউ টিম ‘কারিগরি দক্ষতা’ দল ১০টি দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের ৪০টি চূড়ান্ত প্রকল্পের সঙ্গে প্রতিযোগিতা করে এ পুরস্কার অর্জন করে। একটি ভার্চুয়াল পুরষ্কার প্রদান অনুষ্ঠানে দলটিকে প্রাইজ মানি হিসেবে ১৫০০ মার্কিন ডলার প্রদান করা হয়। পুরস্কার বিজয়ী দলের সদস্যরা হলেন, আরাবী চৌধুরী, মারওয়া আবদুস সালাম, রাহাত ইসলাম, মো. ইশরাক ভূঁইয়া ও শফিকুল ইসলাম প্রান্ত।

প্রতিযোগিতায় প্রতিটি দল তাদের উদ্ভাবনী ধারণাগুলো উপস্থাপন করে এবং বিশ্বব্যাপী সমস্যার জন্য টেকসই সমাধানের জন্য তাদের প্রতিশ্রুতি প্রদর্শন করে। ‘কারিগরি দক্ষতা’ দল তাদের প্রকল্প “হাইড্রোজেন ল্যাবস” উপস্থাপন করে, যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- ৯, ১১, ১২, এবং ১৩ কে সংযুক্ত করে, যার লক্ষ্য ডেটা বিশ্লেষণ, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ইন্টারনেট অব থিংকিং ব্যবহার করে আরও স্মার্ট, আরও দক্ষ কৃষি ব্যবস্থা তৈরি করা। তাদের প্রকল্পটি মাটির প্রকৃতি, পানি সংরক্ষণ, জীববৈচিত্র্য এবং কার্বন সিকোয়েস্টেশনের প্রচারের অনুশীলনের ওপর গুরুত্ব দেয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *