সাম্প্রতিক সংবাদ

‘সবুজ পৃথিবীর সন্ধানে’ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

ক.বি.ডেস্ক: বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধির জন্য পরবর্তী প্রজন্মের তরুণ নেতৃত্ব বের করে আনার লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত হলো ‘সবুজ পৃথিবীর সন্ধানে’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। শুধু সবুজ প্রবৃদ্ধি এবং ডিজিটাল দক্ষতাই নয়, ফলিত বিজ্ঞান ও গণিত, ভাষা ও সংস্কৃতি এবং কম কার্বন নিঃসরণ ও পরিবেশবান্ধব অবকাঠামো বিষয়েও জ্ঞান-অর্জন করেছে এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা।

গতকাল বুধবার (২৯ মে) ঢাকার একটি স্থানীয় হোটেলে বিশ্বব্যাংকের আয়োজনে অনুষ্ঠিত ‘সবুজ পৃথিবীর সন্ধানে’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন।

সন্মানিত অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম ও বিশ্বব্যাংকের সিনিয়র এড্যুকেশন স্পেশালিষ্ট তাশমিনা রহমান। সভাপতিত্ব করেন প্রতিযোগিতার বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান।

‘সবুজ পৃথিবীর সন্ধানে’ প্রতিযোগিতায় সারা দেশ থেকে মাধ্যামিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ২১,০০০টি দল মিলে ৬২,০০০ ছাত্র-ছাত্রী নিবন্ধন করে। মাধ্যমিক পর্যায়ে ১৬,২৪৩টি দলের মধ্য থেকে ১২৮টি অনলাইন রাউন্ডে বিজয়ী হয়, যার মধ্য থেকে বিভাগীয় রাউন্ডে ৮টি বিভাগ থেকে চুড়ান্ত পর্বের ১৬টি দল নির্বাচিত হয়।

কলেজ পর্যায়ে ৩,৬০১টি দলের মধ্যে থেকে অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে বিভাগীয় পর্যায়ে ৬৪টি দল অংশ নিয়ে চূড়ান্ত পর্বের জন্য ৮টি দল নির্বাচিত হয়। বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিবন্ধিত ৯৭৪টি দল থেকে অনলাইন প্রতিযোগিতায় অংশ নিয়ে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার জন্য ৩২টি নির্বাচিত হয়। এই ৩২টি দল লিখিত পরীক্ষায় অংশ নিয়ে চুড়ান্ত পর্বের জন্য ৮টি দল নির্বাচিত হয়।

চূড়ান্ত পর্বে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চ্যাম্পিয়ন দল ৩ লক্ষ টাকা, প্রথম রানার আপ দল ২ লক্ষ টাকা, দ্বিতীয় রানারআপ ১ লক্ষ টাকা ও তৃতীয় রানারআপ ৫০ হাজার টাকা পুরস্কার পায়। প্রতিযোগিতার অনলাইন রাউন্ড, বিভাগীয় রাউন্ডসহ প্রায় ৫০ লক্ষ টাকা অর্থমূল্যের পুরস্কার, সার্টিফিকেট ও ক্রেস্ট বিজয়ীদের প্রদান করা হয়।

মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয় টিম ‘দ্যা প্রাইম’; ১ম রানারআপ টিম ‘দ্যা কুইজেনগামট’; ২য় রানারআপ টিম ‘ইনভিনসিবল’ এবং ৩য় রানারআপ টিম ‘জি কে ইউ আই কুইজ ক্লাব’।

কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় টিম ‘আর এ ডি (রাজুক একোয়া ড্রাগন)’; ১ম রানারআপ টিম ‘ন্যাচার নাইটস’; ২য় রানারআপ টিম ‘একোয়ারিস’ এবং ৩য় রানারআপ টিম ‘ব্রেইনষ্ট্রোম বাডিস’।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয় টিম ‘ইমপ্যাক্ট হ্যাকস্কোয়াড’; ১ম রানারআপ টিম ‘সোলারিজ সেন্টিনেলস’; ২য় রানারআপ টিম ‘ফিউশন ফ্রন্টিয়ার’ এবং ৩য় রানারআপ টিম ‘ষ্ট্রবেরী সর্টকেক’।

বিশ্বব্যাংক দেশব্যাপী মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ‘সবুজ পৃথিবীর সন্ধানে’ প্রতিযোগিতা আয়োজন করেছে যার মধ্যে অনলাইন কুইজ প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা আইসিটিতেও দক্ষতা অর্জন করেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *