উদ্যোগ

‘পেশাগত উন্নয়নের জন্য ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’ শীর্ষক গোলটেবিল আলোচনা

ক.বি.ডেস্ক: বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং বুয়েট’র সিএসই বিভাগের ই-এসআরডি ল্যাবের যৌথ উদ্যোগে ‘সিএসই/আইটি শিক্ষার্থীদের পেশাগত উন্নয়নের জন্য সফটওয়্যার ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’ শীর্ষক একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার মধ্যে একটি শক্তিশালী সংযোগ স্থাপন করা, যা শিক্ষার্থীদের পেশাগত উন্নয়নে সহায়ক হবে।

গোলটেবিল আলোচনায় ইন্ডাস্ট্রি থেকে প্রায় ২০ জন এবং একাডেমিয়া থেকে ৭ জন বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন। আলোচনায় শিল্প ও একাডেমিয়ার সহযোগিতার গুরুত্ব, বর্তমান অবস্থা পর্যালোচনা, সহযোগিতার ক্ষেত্রসমূহ, পেশাগত উন্নয়ন, শিক্ষার্থীদের বাস্তবমুখী প্রশিক্ষণ, পাঠদানের কৌশল এবং ইন্টার্নশিপের সুযোগ ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

সম্প্রতি বুয়েট’র ইসিই ভবনে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন বুয়েট’র সিএসই বিভাগের অধ্যাপক ড. আবু সাঈদ মো. লতিফুল হক। বক্তব্য রাখেন বুয়েট’র সিএসই বিভাগের অধ্যাপক ড. এ বি এম আলিম আল ইসলাম, ঢাবি’র সিএসই বিভাগের অধ্যাপক ড. মোসাদ্দেক হোসেন তুষার, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি’র সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহিন ইসলাম, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক’র সিএসই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক শাহ মুর্তজা রশিদ আল মাসুদ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস’র সিএসই বিভাগের চেয়ারম্যান কর্নেল এস এম সাইফুল ইসলাম এবং বেসিস’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম রাশিদুল হাসান। সভা পরিচালনা করেন বাংলাদেশ ইনোভেশন ফোরাম’র প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন প্রাইডিসিস আইটি’র সিইও মনোয়ার ইকবাল, বেস্ট বিজনেস বন্ড’র এমডি উত্তম কুমার পাল, এলসিটি সলিউশন সেন্টারের সিওও সৈয়দা নওশাদ জাহান প্রমি, সফটবিডি’র চেয়ারম্যান আতিকুল ইসলাম খান, বাগসবিডি’র এমডি দেলোয়ার আলম, ডায়নামিক সলিউশন ইনোভেটরস’র চেয়ারম্যান মোজাহেদুল হক আবুল হাসনাত, ইনফোক্র্যাট সলিউশন’র সিইও জাকারিয়া মানিক, টেক টেরেন আইটি’র চেয়ারম্যান আনিসুল হক ভূইয়া, ওপাস টেকনোলজি’র সিইও মো. জাফর ইকবাল, মাইসফটের এমডি মো. মঞ্জুরুল হক, ডাটাসফট ম্যানুফ্যাকচারিং অ্যান্ড অ্যাসেম্বলি ইনক’র এমডি রতন হাসান রহমান, ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের সিইও মনির হোসেন, ড্রিমার্জ ল্যাব’র সিইও তানভীর হোসেন খান, রাইজ’র ডিরেক্টর ড. মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদার।

যৌথ গবেষণা প্রকল্প, শিল্পের চাহিদা অনুযায়ী পাঠ্যক্রম উন্নয়ন, শিক্ষার্থীদের জন্য ইন্ডাস্ট্রি এক্সপোজার প্রোগ্রাম, শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য বাস্তবমুখী প্রশিক্ষণ ও কর্মশালা, ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞদের দ্বারা লেকচার সিরিজ ও ওয়ার্কশপ আয়োজন, প্রকল্পভিত্তিক শিক্ষা, সমসাময়িক প্রযুক্তি ও টুলস এর ব্যবহার, শিল্পের প্রয়োজনীয়তা অনুযায়ী পাঠ্যক্রম হালনাগাদ ইত্যাদি সহযোগিতার ক্ষেত্রসমূহ নিয়ে বক্তারা তাদের অভিমত তুলে ধরেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *