সাম্প্রতিক সংবাদ

ভেঞ্চার ক্যাপিটাল ও স্টার্টআপের উন্নয়নে কাজ করবে বাণিজ্য মন্ত্রণালয় ও ভিসিপিয়াব

ক.বি.ডেস্ক: ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর সভাপতি ও পেগাসাস টেক ভেঞ্চারের জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে ভিসিপিয়াব-এর পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল গত রবিবার (২৬ মে) বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এর সঙ্গে বাংলাদেশ সচিবালয়ে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশি ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইকুইটি এবং স্টার্টআপের বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানোর জন্য কয়েকটি প্রস্তাব উত্থাপন করে ভিসিপিয়াব। প্রস্তাবগুলোর মধ্যে ছিল- ইপিবি এবং বিপিসি এর তহবিল ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের উন্নতি সাধন, আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সেমিনার আয়োজন, বি টু বি ম্যাচমেকিং এবং এক্সিবিশন আয়োজন করা, যা রপ্তানি বৃদ্ধি এবং বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে সাহায্য করবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদ আফরোজ; ভিসিপিয়াব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. জিয়া উদ্দিন আহমেদ; ভিসিপিয়াব এর ভাইস প্রেসিডেন্ট আসিফ মাহমুদ; ভিসিপিয়াব এর ভাইস প্রেসিডেন্ট শফিক-উল-আজম এবং ভিসিপিয়াব এর পরিচালক শওকত হোসেন।

প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, “ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানগুলো যাতে আরও বেশি বৈশ্বিক বিনিয়োগ আকৃষ্ট করতে পারে এবং একইসঙ্গে তাদের বিনিয়োগকৃত স্টার্ট-আপদের ব্যাবসা বিভিন্ন দেশে প্রচার করতে পারে সেই জায়াগায় বাণিজ্য মন্ত্রণালয়, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি) এবং বিপিসি সর্বাত্মক সহযোগিতা করবে।”

ভিসিপিয়াব সভাপতি শামীম আহসান বলেন, “বাংলাদেশের ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইক্যুইটি এবং স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নয়নের জন্য কৌশলগত উদ্যোগের ওপর গুরুত্বারোপ করা প্রয়োজন। আমাদের প্রচেষ্টা থাকবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, আন্তর্জাতিক অংশীদারিত্ব, বিশেষজ্ঞদের পরামর্শ এবং রপ্তানি ও কর্মসংস্থান সৃষ্টিতে স্টার্টআপগুলোর অবদান নিশ্চিতকরণের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো। আমরা বাংলাদেশের ভেঞ্চার ক্যাপিটাল, স্টার্টআপ এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য একটি ব্যবসায় বান্ধব পরিবেশ তৈরি করতে চাই।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *