সাম্প্রতিক সংবাদ

জাপানি বিনিয়োগকারীদের দেশের আইসিটি খাতে বিনিয়োগের আহ্বান প্রতিমন্ত্রী পলকের

ক.বি.ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশী তরুণ মেধাবী প্রকৌশলীরা জাপানে ইএমআই ল্যাবের মতো আইওটি এবং রোবোটিক্স ভিত্তিক সমাধান নিয়ে কাজ করছেন। হতে পারে, অল্প সময়ের মধ্যে বাংলাদেশে এমন উদ্ভাবনী সমস্যা সমাধানকারীর প্রয়োজন হবে। দীর্ঘমেয়াদী ভিশন নিয়ে পোস্ট, টেলিকম এবং আইসিটি খাতে বিনিয়োগ করতে জাপানি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান তিনি।

গত বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর একটি স্থানীয় হোটেলে আইটি ও আইটিইএস সেক্টরে বাংলাদেশে জাপানি বিনিয়োগকে উৎসাহিত করতে জাপানি বিনিয়োগকারীদের অংশগ্রহণে “বাংলাদেশ আইটি বিজনেস সামিট-২০২৪” শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, বাংলাদেশ স্টার্টআপ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ, বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ, বেসিস পরিচালক আহমেদুল ইসলাম বাবু।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের যোগাযোগ ও অভ্যন্তরীণ অবকাঠামোগত উন্নয়নে জাপান বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। স্বাধীনতা থেকে শুরু করে বর্তমান পর্যন্ত জাপান বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। হাইওয়ে কমিনিকেশন, মেট্রোরেল, থার্ড টার্মিনাল, মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর ইত্যাদি সহ বিভিন্ন মেগা প্রজেক্টে জাপান সফলতার সঙ্গে কাজ করেছে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ এর লঞ্চপ্যাডের ওপর ভিত্তি করে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার তার নতুন রূপকল্প ঘোষণা করেছেন। কোভিডের সময়, আমরা কৃষি কর্মশক্তির ঘাটতির সম্মুখীন হয়েছি, তাই আমাদের অবশ্যই আইওটি, এআই এবং রোবোটিক্সের মতো সীমান্ত প্রযুক্তি ব্যবহার করে এই ক্ষেত্রের যান্ত্রিকীকরণ করতে হবে। প্রযুক্তি, বিশেষ করে আইসিটি, একটি আন্ত:সীমান্ত সমস্যা এর কোনো ভূমি সীমানা নেই।”

তিনি আরও বলেন, “আমরা আইসিটি সেক্টরে একটি স্টার্টআপ এবং উদ্যোক্তা বিপ্লব প্রত্যক্ষ করেছি। উদ্যোক্তা এবং ফ্রিল্যান্সাররা শুধুমাত্র নিজেদের জন্য অর্থ উপার্জন করে না, আমাদের জাতীয় অর্থনীতিতেও অবদান রাখে। জাপানি বিনিয়োগকারীদের সরকারি এবং বেসরকারি সংস্থাগুলোর জন্য প্রযুক্তি, বিটুবি এবং বিটুজি সহযোগিতার জন্য বিপুল সম্ভাবনাময় সুযোগ রয়েছে। ইলেকট্রনিক্স, ডিজিটাল ডিভাইস ম্যানুফ্যাকচারিং, অ্যাসেম্বলিং প্ল্যান্ট, সফ্টওয়্যার, আইসিটি শিল্প এবং স্টার্টআপে জাপানি কোম্পানিগুলোর আগ্রহ দেখেছি। আমরা বেসরকারি খাত এবং জাপান সরকারের সহযোগিতায় স্মার্ট বাংলাদেশ রূপকল্প অর্জনের মাধ্যমে সাফল্যের শিখরে পৌঁছাতে চাই।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *