সাম্প্রতিক সংবাদ

শেষ হলো আইটি উৎসব ‘আইটি ভার্স-২০২৩’

ক.বি.ডেস্ক: ডেটাথন, হ্যাকাথন, সফটওয়্যার আর প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) আয়োজিত হাইব্রিড পদ্ধতির পাঁচ দিনব্যাপী (১-৫ নভেম্বর) আইটি উৎসব ট্যালেন্ট হার্ট ‘‘আইটি ভার্স-২০২৩’’।

গতকাল রবিবার (৫ নভেম্বর) ঢাবি’র ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আইআইটি’র আয়োজনে অনুষ্ঠিত ট্যালেন্ট হার্ট ‘‘আইটি ভার্স-২০২৩’’-এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি সচিব মো. শামসুল আরেফিন এবং বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার। সভাপতিত্ব করেন ঢাবি আইআইটি’র পরিচালক অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন।

ঢাবি উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, দেশের আইটি খাতের উন্নয়নের লক্ষ্যে নতুন নতুন ধারণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘স্টার্ট আপ স্টুডিও’ প্রতিষ্ঠা করা হবে। এই স্টুডিও-এর সঙ্গে সম্পৃক্ত হয়ে শিক্ষার্থীরা আইটি বিষয়ক নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে দেশ ও মানবজাতির কল্যাণে কাজ করবে এবং দেশের আইটি খাতকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখবে। সকল ক্ষেত্রে মৌলিক গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। শিক্ষার্থীদের নতুন নতুন ধারণা ও উৎসাহ দেয়ার দায়িত্ব শিক্ষকদের। তবে এক্ষেত্রে শিক্ষার্থীদের সবচেয়ে বেশি আগ্রহী ও সচেতন হতে হবে। শিক্ষা ও গবেষণার গুণগতমান বজায় রেখে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য উপাচার্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

ট্যালেন্ট হার্ট ‘‘আইটি ভার্স-২০২৩’’- প্রতিযোগিতায় ৭টি সেগমেন্টের ২টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ২টিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ১টিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১টিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ১টিতে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের দল চ্যাম্পিয়ন হয়েছে। এই আইটি ভার্স-এ দেশের ৭৭টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৬৭১টি দল অংশ নেয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *