উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

সিডস ফর দ্য ফিউচার: কুয়েটে রোড শো

ক.বি.ডেস্ক: হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘‘সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ’’ রোড শো সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে। সিডস ফর দ্য ফিউচার শীর্ষ পর্যায়ের সায়েন্স, টেকনোলোজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথম্যাটিকস শিক্ষার্থীদের উন্নয়নে কাজ করে ও তাদের উতসাহদানে কাজ করে।

এ’বছরের এপ্রিল মাসের শুরু থেকে এই প্রোগ্রামের নিবন্ধন প্রক্রিয়াটি শুরু হয়েছে এবং আগ্রহী শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ বিভাগের সঙ্গে যোগাযোগ করে বিনা মূল্যে সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ এ অংশ নেয়ার জন্য নিবন্ধন করতে পারবে। এ বছর হুয়াওয়ে অষ্টমবারের মতো এ প্রোগ্রাম আয়োজন করবে।

অনুষ্ঠানে কুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান, হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক অ্যাফেয়ার্স ও কমিউনিকেশন্স বিভাগের সিনিয়র ম্যানেজার মো. তৌফিকুর রহমানসহ কুয়েটের অন্যান্য অনুষদ সদস্য উপস্থিত ছিলেন।

ড. মোহাম্মদ সাইফুর রহমান বলেন, এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক, আইসিটি, ফাইভজি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্লাউড কম্পিউটিং ইত্যাদি বিষয়ের সঙ্গে যুক্ত মূল প্রযুক্তিগুলো সম্পর্কে বিষদ ধারণা পায়। এর পাশাপাশি, তাদের নেতৃত্বের ক্ষমতা বাড়ানোর জন্য তারা একটি বিশেষ সেশনের আয়োজন করা হয়। আমার মতে এই প্রোগ্রাম আমাদের শিক্ষার্থীদের আইসিটি সেক্টরে পারদর্শী করে তুলতে খুব ভালো কাজ করছে।

মো. তৌফিকুর রহমান বলেন, টেকসই ও যথাযথ উন্নয়নে সহায়তা করে এমন শিক্ষার গুরুত্ব অপরিহার্য। ২০১৪ সাল থেকে প্রতি বছর আমরা বাংলাদেশে সিডস ফর দ্যা ফিউচার প্রোগ্রাম আয়োজন করে আসছি। তরুণ প্রতিভা গড়ে তোলা এবং টেক স্যাভি ও চেঞ্জ রেজিলিয়েন্ট তরুণদের ভবিষ্যত কর্মক্ষেত্রের প্রতিযোগিতায় টিকে থাকতে যে দক্ষতা ও মানসিকতা থাকা প্রয়োজন সেটা নিশ্চিত করাই এই উদ্যোগের লক্ষ।

এই বছর ঢাবি, বুয়েট, চুয়েট, কুয়েট, রুয়েট, আইইউটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং এইউএসটি প্রোগ্রামে অংশগ্রহণ করছে। হুয়াওয়ে ও বিশ্ববিদ্যালয়গুলোর সুবিধা সাপেক্ষে রোড শো অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও অনুষ্ঠিত হবে।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *