উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বাক্কো’র প্রশিক্ষণ কর্মশালার সনদপত্র বিতরণ

ক.বি.ডেস্ক: আউটসোর্সিং শিল্পের উন্নয়নে এবং দেশের ফ্রিল্যান্সারদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে প্রাতিষ্ঠানিক কাঠামোর আওতায় আনতে ‘‘ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা: মানসিকতার পরিবর্তন’’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোসিং (বাক্কো)। ১০টি ব্যাচে মোট ১০৬ জন প্রশিক্ষণার্থী দশ দিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

গতকাল রবিবার (১৩ মার্চ) ঢাকার একটি স্থানীয় হোটেলে অংশগ্রহনকারীদের মধ্যে সনদপত্র বিতরন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবদুর রহিম খান। বিশেষ অতিথি ছিলেন বাক্কোর সভাপতি ওয়াহিদ শরীফ, দ্যা কাউ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাওসার আহমেদ এবং ভাইজার এক্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফয়সাল মোস্তাফা। ধন্যবাদ জ্ঞাপন করেন বাক্কোর সাধারন সম্পাদক তৌহিদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন বাক্কোর যুগ্মসাধারণ সম্পাদক তানজিরুল বাশার এবং অর্থ-সম্পাদক মো. আমিনুল হক।

আবদুর রহিম খান বলেন, সরকার আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এই লক্ষ্যমাত্রা অর্জনের অন্যতম গুরুত্বপূর্ণ খাত আউটসোর্সিং তথা বিপিও শিল্প। ইতোমধ্যে সরকার এই খাতে রপ্তানি ত্বরান্বিত করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে ১০%  রপ্তানি প্রণোদনা প্রদান করছে এবং ব্যক্তি পর্যায়ে ফ্রিল্যান্সারদের ৪% রপ্তানি প্রণোদনা প্রদান করে যাচ্ছে।

ওয়াহিদ শরীফ বলেন, প্রতিটি ফ্রিল্যান্সারদের উদ্যোক্তা হবার সক্ষমতা রয়েছে, প্রয়োজন সুনির্দিষ্ট প্রশিক্ষণ এবং গাইডলাইনের। প্রতিটি ফ্রিল্যান্সার যখন এক একজন উদ্যোক্তা হবেন, তারা একদিকে যেমন কর্মসংস্থান বৃদ্ধিতে সহায়তা করতে পারবেন, তেমনি তথ্যপ্রযুক্তি পণ্য, সেবা রপ্তানির মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *