উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শেখ রাসেল দিবস ২০২১ এ দিনব্যপী স্ক্র্যাচ কর্মশালা

ক.বি.ডেস্ক: আজ  ১৮ অক্টোবর ‘‘শেখ রাসেল দিবস ২০২১’’ উদযাপন উপলক্ষে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজতর করে তোলার লক্ষ্যে দিনব্যাপী স্ক্র্যাচ কর্মশালার আয়োজন করা হয়েছে। ৩য় থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা কোনরকম আবেদন ফি ছাড়াই এই কর্মশালায় অংশগ্রহণ করে। ৪টি স্লটে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী এই কর্মশালাটি স্মার্ট টেকনোলজিসের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস),বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং কমপিউটার সার্ভিসেস লিমিটেডের (সিএসএল) যৌথ আয়োজনে দিনব্যপী শেখ রাসেল দিবস স্ক্র্যাচ কর্মশালা অনুষ্ঠিত হয়। সহযোগিতায় ছিলো স্মার্ট টেকনোলজিস এবং গিগাবাইট টেকনোলজি।

শেখ রাসেল দিবস ২০২১ এ দিনব্যপী স্ক্র্যাচ কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।এ সময় উপস্থিত ছিলেন বিসিএস সভাপতি শাহিদ-উল-মুনীর, বিসিএসের যুগ্ম সাধারণ সম্পাদক মুজাহিদ আল বিরুনি সুজন এবং বিডিওএসএন সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।

আইসিটিতে একটি দক্ষ জাতি গড়ার উদ্দেশ্যে বাংলাদেশে স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং শেখার চল শুরু হয়েছে। কিন্তু প্রোগ্রামিংয়ের ভাষা স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সহজবোধ্য না হওয়ায় বাংলায় প্রোগ্রামিং শিক্ষা দেয়ার চেষ্টা করে যাচ্ছে বিডিওএসএন। সিএসএলের সহযোগিতায় প্রোগ্রামিং ভাষা স্ক্র্যাচকে বাংলা ভাষায় অনুবাদ করার কাজ করেছে বিডিওএসএন যার ফলস্বরূপ Scratch.mit.edu ওয়েবসাইটে বাংলা ভাষাযুক্ত করা হয়েছে। দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজতর করে তোলার লক্ষ্যে স্ক্র্যাচ প্রোগ্রামিং ভাষাকে বাংলায় ভাষান্তর করার সুফল পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে সকল পর্যায়ের প্রযুক্তি প্রেমীরা। বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে স্ক্র্যাচের পরিচিতি ঘটাতেই আজ সারাদিন ব্যাপী স্ক্র্যাচ কর্মশালার আয়োজন করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *