অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা প্রাপ্তিতে করণীয়

ক.বি.ডেস্ক: করোনা মহামারীর অন্যতম ক্ষতিগ্রস্থ খাত কুটির, ক্ষুদ্র ও মাঝারী শিল্পখাত। পর পর দুই বছরের আঘাত সামলে অনেকে উঠে দাড়ানোর চেষ্টা করছেন। আর্থিক প্রণোদণা অনেককেই আবার উঠে দাড়াতে সাহায্য করবে। বাংলাদেশ সরকার তাই তাদের জন্য নিয়েছেন বিশেষ প্রনোদনা স্কিম। কিন্তু খোঁজ নিয়ে দেখা গেছে অনেকেই সঠিক নিয়ম না জানার ফলে সময়মতো এই প্রনোদণা প্রাপ্তির জন্য চেষ্টাই করতে পারেননি। যার দরুন, প্রনোদণার সব অর্থ বিতরণ করাও সম্ভব হয়নি।

তারই পরিপ্রেক্ষিতে বিশেষ প্রনোদনা স্কিম প্রাপ্তিতে ক্ষুদ্র উদ্যোক্তাদের করনীয় নিয়ে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) একটি উদ্যোগ চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপ এবং আইপিডিসি ফা্ইন্যান্সের যৌথ আয়োজনে গতকাল সোমবার (৯ আগস্ট) ‘‘ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা প্রাপ্তিতে করণীয়’’ শীর্ষক বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনলাইন জুম প্ল্যাটফর্মে এই কর্মশালার আয়োজন করা হয়।

আইপিডিসি ফাইন্যান্সের হেড অব উইম্যান ইন্টারপ্রিনিয়র ডেভেলপমেন্ট ইউনিট খাদিজা মরিয়ম কোভিড ১৯ ক্ষতিগ্রস্থ কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারী উদ্যোগের ক্ষেত্রে প্রণোদনা ঋণ প্রাপ্তিতে সরকারী নিয়মকানুনের বিস্তারিত আলোচনার পাশাপাশি ক্ষুদ্র উদ্যোক্তাদের করনীয় সম্পর্কে আলোচনা করেন। এ ছাড়াও তিনি শিল্প উদ্যোক্তাদের ধরণ, শিল্প উদ্যোগের ধরণ নির্ণয়ের মানদণ্ড, প্রণোদনা প্রাপ্তিতে উদ্যোগের কাগজপত্র, ঋণ প্রাপ্তির নুন্যতম যোগ্যাতা  এবং আপডেট নিয়মকানুন সম্পর্কেও আলোচনা করেন।

আইপিডিসি ফাইন্যান্সের হেড অব এসএমই মোহাম্মদ মাহমুদুর রহমান শাওন উদ্যোক্তাদের জন্য আইপিডিসি ফাইন্যান্সের বিভিন্ন কর্মসূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। আইপিডিসি ফাইন্যান্সের ফিনান্সিয়াল এনালিস্ট নাজিয়া আহমেদ প্রণোদনা ঋণের বৈশিষ্ট, ঋণের বিবরণ, বাংলাদেশ ব্যাংক থেকে নির্ধারিত শর্তসমূহ এবং এ ক্ষেত্রে উদোক্তাদের করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এর পাশাপাশি তিনি নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনা ঋণ নিয়েও আলোচনা করেন।

চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের সমন্বয়ক প্রিম নাহিদ বলেন, আত্মকর্মসংস্থানে সকলকে উতসাহিত ও অণুপ্রাণিত করার জন্য নিয়মিতভাবে অনলাইন শেয়ারিং ও মেন্টরিংয়ের পাশাপাশি সেমিনার, প্রশিক্ষণ এবং কর্মশালার আয়োজন করা হচ্ছে। কোভিড ১৯ ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র উদ্যোক্তাদের সরকারী প্রণোদনা প্রাপ্তির পাশাপাশি উদ্যোগের নিয়মিত তদারকির ক্ষেত্রে আজকের কর্মশালাটি খুবই ফলপ্রসূ হবে।

কর্মশালা সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *