উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১’

ক.বি.ডেস্ক: প্রথমবারের মতো ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১’। করোনা কালীন সময়ে স্বাস্থ্যবিধিকে গুরুত্ব দিয়ে এবারের প্রদর্শনীকে ভার্চুয়ালি সাজানো হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে অনুষ্ঠিত এই প্রদর্শনী ভার্চুয়ালি ৩ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রদর্শনী উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে DDIExpo 2021 নামের অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে ব্যবহার করা যাবে। এ ছাড়াও www.ddiexpo.com ওয়েবসাইট ভিজিট করে ভার্চুয়ালি প্রদর্শনী ঘুরে আসা এবং ওয়্যেবিনারে অংশগ্রহণ করা যাবে। এবারে প্রদর্শনীতে ৯৬টি প্রযুক্তি পণ্য উতপাদনকারী প্রতিষ্ঠান এবং ব্র্যান্ড এই প্রদর্শনীতে অংশগ্রহন করছে।

প্রদর্শনীর দ্বিতীয় দিনে আজ অনুষ্ঠিত হয়েছে ৬টি সেমিনার। দর্শনার্থীরা ওয়েবসাইটে বা অ্যাপের মাধ্যমে এসব সেমিনার এবং প্রদর্শনীতে অংশগ্রহণ করতে পারছেন। এটুআইর আয়োজনে অনলাইনে অনুষ্ঠিত হয় ‘‘ফিউচার অব দ্য ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন’’ শীর্ষক সেমিনার। সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আলোচক ছিলেন মূখ্য সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, এটুআই প্রোগ্রামের টেকনোলজি প্রধান ফারুক আহমেদ জুয়েল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ড. রোকোনুজ্জামান, গুগলের সিনিয়র ইউএক্স ইঞ্জিনিয়ার শিবলী ইমতিয়াজ হাসান, জিএসএমএ এর হেড অব পলিসি জিনেট হোয়াইট এবং গেইজর প্রধান কার্যনির্বাহী শেহজাদ নুর তাজ প্রিয়। সঞ্চালনা করেন এটুআইর নীতি উপদেষ্টা আনীর চৌধুরী।

উইন্ড মিলের আয়োজনে অনুষ্ঠিত হয় ‘‘রোল অব ইয়ুথ’’ শীর্ষক সেমিনার। সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিষ্টার শাহ আলী ফারহাদ। ফুডপান্ডার ব্যবস্থাপনা পরিচালক আম্বারিন রেজা, নায়িকা নুসরাত ফারিয়া এবং ছবি নির্মাতা নুহাস ‍হুমায়ুন সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। সঞ্চালনা করেন ডন সামদানি ফেসিলিটেশনের চিফ ইন্সপায়রেশনাল অফিসার গোলাম সামডানি ডন।

ই-ক্যাবের আয়োজনে অনুষ্ঠিত হয় ‘‘এনরিচমেন্ট ইকোনমি থ্রো ডিজিটাল রিটেইল বিজনেস’’ শীর্ষক সেমিনার। ই-ক্যাবের বিনিয়োগ কমিটির সহ-সভাপতি ফারহা মাহমুদ ট্রিনার সঞ্চালনায় এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডব্লিউটিও সেলর মহাপরিচালক মো. হাফিজুর রহমান। সেমিনারে ইপিবির মহাপরিচালক মাহবুবুর রহমান, বিডার ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট প্রমোশনের মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, মহাসচিব মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, আকিজ ভেঞ্চার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর এবং ই-ক্যাবের ক্রস বর্ডার এবং ট্রেড স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আহসান হাবিব সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

‘‘মেক লোকালি, সেল গ্লোবালি’’ শীর্ষক সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন। ডাটাসফট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অর্থ এবং প্রশাসন শাখার পরিচালক এ এন এম শফিকুল ইসলাম, এলআইসিটি প্রজেক্টের পলিসি এডভাইজার সামি আহমেদ, থিংক গ্রুপের প্রধান কার্যনির্বাহী আশিকুর রহমান, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী, ফেয়ার গ্রুপের প্রধান বিপণন কর্মকর্তা মোহাম্মদ মেজবাহ ‍উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. লাফিফা জামাল, হালিমা গ্রুপের চেয়ারম্যান আবুল হালিম হাসান টগর এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর প্লাটিনাম স্পন্সর ইভ্যালি; গোল্ড স্পন্সর আসুস, ইপসন, স্যামসাং, ফেয়ার ইলেক্ট্রোনিক্স ও ওয়ালটন; সিলভার স্পন্সর হালিমা গ্রুপ, লিও ফাইবার, এমএসআই, ওরিক্স বায়োটেক, সনি র‌্যাংগস, সিডনি সান এবং টিপি লিংক; ইভেন্ট পার্টনার বিসিসি, আইসিটি অধিদপ্তর, কন্ট্রোলার অব সার্টিফাইং অথোরিটি, বেসিস, বাক্কো, ই-ক্যাব, আইএসপিএবি, বিডব্লিউআিইটি, বিআইজেএফ এবং টিএমজিবি; গেমিং পার্টনার গিগাবাইট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *