উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

সাউথ সাউথ ম্যাচমেকার ১৯-২০২০ বেস্ট প্র্যাকটিস

দ্য সাউথ-সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন সেক্রেটারিয়েট, এটুআই; ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম বাংলাদেশ এবং জাতিসংঘের সাউথ-সাউথ কো-অপারেশন অফিস, দক্ষিণের দেশগুলোতে সর্বোত্তম অনুশীলনগুলো প্রচার করতে এবং একটি উন্নত বিশ্বের জন্য উদ্ভাবনী সমাধান সৃষ্টি ও গ্রহণ করতে উত্সাহিত করার জন্য যৌথভাবে ‘‘সাউথ সাউথ ম্যাচমেকার, ২০১৯-২০২০ বেস্ট প্র্যাকটিস’’ উদ্বোধন করা হয়েছে।

অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ফিলিপাইনের মুসলিম মিন্ডানাও (বিএআরএমএম) এর জন্য বংশমোরো স্বায়ত্তশাসিত অঞ্চলের ইন্টেরিয়র ও স্থানীয় সরকার মন্ত্রী নাগিব জি. সিনারিমবো, ইউএনওএসএসসি পরিচালক এআই, আবেল আবদেল লতিফ এবং ইউএনডিপি বাংলাদেশ-এর আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।

ইউএনওসিসি এবং বাংলাদেশ সরকার-এর যৌথ উদ্যোগে তুরস্কের গ্লোবাল সাউথ-সাউথ ডেভেলপমেন্ট এক্সপো-তে ২০১৭ সালে সাউথ-সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন (এসএসএনফোরপিএসআই) চালু হয়েছিল। এটি একটি সম্মিলিত প্ল্যাটফর্ম, যেখানে সরকারি, বেসরকারি খাতের সংস্থাসমূহ, বিশেষজ্ঞ এবং শিক্ষাবিদগণ জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতার আদান প্রদান করে ম্যাচমেকিংয়ের মাধ্যমে উদ্ভাবনকে উতসাহিত করে। এই নেটওয়ার্কে ৩৯টি পার্টনার এবং ১৭টি বিভিন্ন দেশ যেখানে অনুশীলনগুলোকে অনুসরণ করা হচ্ছে। এই বছরের সাউথ সাউথ ম্যাচমেকার, ২০১৯-২০২০ বেস্ট প্র্যাকটিস সংস্করণে-এ প্রকাশিত হওয়ার জন্য ৭টি ভিন্ন দেশ এবং ১৪টি বিভিন্ন সংস্থার ২৪টি সেরা অনুশীলন নির্বাচন করা হয়েছে।

অনুষ্ঠানে এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী পরিচালিত প্যানেল আলোচনায়, পাবলিক সার্ভিস ইনোভেশনের জন্য সাউথ-সাউথ নেটওয়ার্কের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। রবার্ট অপ, চিফ ডিজিটাল অফিসার, ইউএনডিপি নিউইয়র্ক; ড নাবিল গহের, কমনওয়েলথ সচিবালয়ের অ্যাসিস্টেন্ট সেক্রেটারি-জেনারেল; এবং বেনজামিন কাম্প, ওইসিডি-এর ডেভেলপমেন্ট দলের প্রধান তাদের মতামত প্রকাশ করেন, এবং উদ্ভাবনমুখী বিশ্ব তৈরির জন্য একসাথে অর্থবহ কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। অনুষ্ঠানে এটুআই-এর প্রকল্প পরিচালক ড. আব্দুল মান্নান সমাপনী বক্তব্য প্রদান করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *