অ্যাপস মোবাইল

বাজার মূল্যের সঠিকতা নিশ্চিতকরণে আসছে ‘বাজারদর’ অ্যাপ

ক.বি.ডেস্ক: বাজার মূল্যের সঠিকতা নিশ্চিতকরণের সহজ সমাধান নিয়ে আসছে ‘বাজারদর’ অ্যাপ। এই অ্যাপ বাজারের মূল্য নিশ্চিতকরণে বিপ্লব সাধন করবে এবং বাজার সিন্ডিকেট ভাঙার সহায়ক হবে। অ্যাপটি নতুন বাংলাদেশের পথ তৈরি করে একটি সুশাসিত বাজার ব্যবস্থাপনা গড়ে তুলবে।

ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক’র অধীন ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) এর ছাত্রদের উদ্ভাবন ‘বাজারদর’ অ্যাপ যেটি বাজার মূল্যের সঠিকতা নিশ্চিত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

ড্যাফোডিল পরিবার এই উদ্যোগের পৃষ্ঠপোষক এবং নতুন প্রযুক্তির মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব হবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। আগামী বুধবার (১৮ সেপ্টেম্বর) ঢাকার সোবহানবাগে অবস্থিত ৭১ মিলনায়তন, ড্যাফোডিল প্লাজায় সকাল ১১ টায় একটি অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ‘বাজারদর’ অ্যাপটি উন্মোচন করা হবে।

‘বাজারদর’ অ্যাপের মূল বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে
বাজারে গিয়ে অতিরিক্ত মূল্য চাইলে গ্রাহক সহজে সরকার নির্ধারিত মূল্য পরিসর দেখতে পারবেন। এটি ব্যবহারকারীদের সঠিক মূল্য নিশ্চিত করতে সহায়ক এবং অতিরিক্ত মূল্য থেকে রক্ষা করবে।

প্রতি জেলার জন্য কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত যোগাযোগ নম্বর প্রদর্শিত হবে। যদি কোন দোকানদার অতিরিক্ত মূল্য দাবি করে, গ্রাহক সহজেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। জেলাভিত্তিক খাদ্য মূল্যের তথ্য সংগ্রহ করা যায়।

সহজে ব্যবহারযোগ্য ডিজাইন যা সকল ব্যবহারকারীকে তথ্য দ্রুত খুঁজে পেতে সহায়ক। পরিষ্কার এবং সুসংগঠিত ইউআই, যা নতুন ব্যবহারকারীদের জন্যও সহজে বোঝার উপযোগী। খাদ্য মূল্যের তথ্য দ্রুত আপডেট করা যায়। ব্যবসায়ী এবং সাধারণ মানুষের জন্য সময়োপযোগী তথ্য প্রদান।

কোনো সরকারি অর্থ ছাড়াই স্বাধীনভাবে পরিচালিত। বিনা মূল্যে সেবা প্রদান। সঠিক এবং আপডেটেড তথ্য সুরক্ষিতভাবে সংরক্ষণ করা হয়। সম্পূর্ণ তৃতীয় পক্ষ মুক্ত, সম্পূর্ণ স্বাধীন পরিচালনা। ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ বিনা মূল্যে সেবা প্রদান। সার্বজনীন প্রবেশাধিকার প্রদান।

ইন্টারনেট সংযোগ ছাড়াও আগের ডাটা অ্যাক্সেস করা যাবে। অ্যাপের ব্যবহার অত্যন্ত সহজ এবং সরকারী কর্মীদের জন্য প্রশিক্ষণ প্রদান ব্যয় হবে একাকলীন সর্বোচ্চ ১ ঘন্টা। এই অ্যাপ বাজারের দাম নিশ্চিতকরণে বিপ্লব সাধন করবে এবং বাজার সিন্ডিকেট ভাঙার সহায়ক হবে। এই অ্যাপের মাধ্যমে অতিরিক্ত কর্মী নিয়োগের প্রয়োজন নেই। এটি সম্পূর্ণভাবে সরকারকে বিনা মূল্যে হস্তান্তর করা হবে।

‘বাজারদর’ অ্যাপে যেসব সুবিধা পাওয়া যাবে
বাজারে খাদ্যদ্রব্যের সঠিক মূল্য নিশ্চিত হবে, ফলে সাধারণ মানুষ অতিরিক্ত মূল্য থেকে রক্ষা পাবে। দ্রুতগতিতে কাজ করে ও সহজে ব্যবহার করা যায় বলে অ্যাপটি সবার নিকট অত্যন্ত পছন্দের। অ্যাপটি পুরোপুরি স্বাধীনভাবে পরিচালিত হবে।

এটি কোনো সরকারি অর্থ ব্যয় ছাড়াই তৈরি হয়েছে। অ্যাপটি পরিচালনা করতে অতিরিক্ত কর্মী নিয়োগের প্রয়োজন নেই। অ্যাপটি নতুন বাংলাদেশের পথ তৈরি করে একটি সুশাসিত বাজার ব্যবস্থাপনা গড়ে তুলবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *