সাম্প্রতিক সংবাদ

স্কোপাস পাবলিকেশন্সে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম ডিআইইউ

ক.বি.ডেস্ক: ২০২৩ সালে স্কোপাস-ইনডেক্সড গবেষণা প্রকাশনার জন্য দেশের ১৬০টিরও বেশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২য় স্থান অধিকার করে এবং সামগ্রিকভাবে ১ম স্থান অধিকার করে বাংলাদেশের একটি নেতৃস্থানীয় গবেষণা প্রতিষ্ঠান হিসাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) তার অবস্থানকে সুসংহত করেছে।

গায়েন্টিফিক বাংলাদেশ কর্তৃক প্রকাশিত এই উল্লেখযোগ্য র‍্যাঙ্কিং, স্কোপাস জার্নাল এবং কনফারেন্সে সূচীকৃত গবেষণা প্রকাশনার সংখ্যার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা একাডেমিক উৎকর্ষ এবং প্রভাবশালী গবেষণার প্রতি ডিআইইউ’র দৃঢ় প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে।

তথ্য অনুসারে, ডিআইইউ ২০২৩ সালে একটি চিত্তাকর্ষক ১,১৩৯টি স্কোপাস-সূচিযুক্ত প্রকাশনা অর্জন করেছে, যা বিশ্বব্যাপী একাডেমিক বক্তৃতা এবং উদ্ভাবনে বিশ্ববিদ্যালয়ের ক্রমবর্ধমান অবদানকে প্রদর্শন করে। অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে, ব্র্যাক এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় উল্লেখযোগ্য আউটপুট (যথাক্রমে ৬৬৩ এবং ৬১০) প্রদর্শন করেছে, তবে একটি শক্তিশালী গবেষণা সংস্কৃতি গড়ে তোলার ওপর ডিআইইউ’র ফোকাস এটিকে বাংলাদেশের একাডেমিক প্রতিষ্ঠানগুলির অগ্রভাগে রেখেছে।

এই অর্জনটি একটি গতিশীল গবেষণা পরিবেশ লালন করার জন্য ডিআইইউ’র কৌশলগত উদ্যোগগুলোকে হাইলাইট করে যা শুধুমাত্র বৈজ্ঞানিক এবং একাডেমিক অগ্রগতির ওপর দৃষ্টি নিবদ্ধ করে না বরং সামাজিক চাহিদাগুলোকেও সমাধান করে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা টেকসই উন্নয়ন, প্রযুক্তিগত উদ্ভাবন, সামাজিক সমতা এবং স্বাস্থ্যের উন্নতির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অবদান রাখতে সহায়ক হয়েছে। আন্তর্জাতিক এবং জাতীয় প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতার মাধ্যমে, ডিআইইউ’র গবেষণা স্থানীয় সম্প্রদায় এবং বৃহত্তর বৈজ্ঞানিক সম্প্রদায় উভয়ের ওপর স্থায়ী প্রভাব ফেলেছে।

এ র‍্যাঙ্কিং ডিআইইউ’র অবস্থানকে চিন্তার নেতা হিসাবে আরও শক্তিশালী করে, জ্ঞান তৈরির ওপর দৃষ্টি নিবদ্ধ করে যা সমাজকে উপকৃত করে এবং রূপান্তরমূলক পরিবর্তনের দিকে নিয়ে যায়। এই অর্জনটি একটি বিশ্বমানের গবেষণা বিশ্ববিদ্যালয় হওয়ার পথে ডিআইইউ’র যাত্রায় আরেকটি মাইলফলক চিহ্নিত করে, যা বাংলাদেশ এবং এর বাইরে একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য নতুন মান স্থাপন করে।

বিস্তারিত: https://scientificbangladesh.com/inforgraphics-of-scientific-publications-contributed-by-bangladeshi-researchers-in-2023/?fbclid=IwY2xjawFPtJJleHRuA2FlbQIxMQABHVtfDqyFT13X2odVkSp7-89QGbsclufJwWIKiyBWwvmbP97D7MawD0Jrfg_aem_QA65rtsnZNY7aOEvOiXQaQ&sfnsn=wa

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *