সাম্প্রতিক সংবাদ

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে ডিভাইস পৌঁছে দেয়া হবে: শিক্ষামন্ত্রী

ক.বি.ডেস্ক: দেশে ৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইস নেই। শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য-প্রযুক্তি সরঞ্জাম নেই- এমন তালিকা করেছি। এ বছর শেষে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত একটি করে ডিভাইস পৌঁছে দেয়া হবে। ৩০ হাজারের মতো ক্লাসরুমকে স্মার্ট করার জন্য অনুদান দিয়ে যাবো। পাঁচ হাজার প্রতিষ্ঠানকে নির্ধারণ করেছি। এগুলোতে নির্দিষ্ট একটি অনুদান দেয়া হবে এবং তারা স্থানীয়ভাবে আরও অনুদান নিয়ে নিজেরা কিছু সরঞ্জাম কিনতে পারে।

গতকাল মঙ্গলবার (৯ জুলাই) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ‘জাতীয় পোর্টাল, বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ ও নৈপুণ্য অ্যাপ ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুননাহার, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব ড. মো. ফরিদ আহমেদ। সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল নওফেল বলেন, ‘‘৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য-প্রযুক্তি সরঞ্জাম নেই- এমন তালিকা করেছি। ২৫ হাজার প্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইস আছে। শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে হোক অথা অন্য কোনোভাবে হোক ডিজিটাল ডিভাইস আছে। আমরা প্রশিক্ষণের জন্য ডিজিটাল সরঞ্জামের অপেক্ষায় থাকতে পারি না। ডেমোগ্রাফিক ডিবিডেন্টের একটি সীমা আছে, ২০৩০ এর পর সেটা পরিবর্তন হয়ে যাবে। আমাদের সব শিক্ষার্থীকে কর্মমুখী করতে হবে। তাই এ বছর শেষে প্রায় প্রতিটি প্রতিষ্ঠানে একটি করে ডিজিটাল ডিভাইস পৌঁছানোর ব্যবস্থা নেবো।’’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *