সফটওয়্যার

২৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ‘‘বেসিস সফটএক্সপো’’

ক.বি.ডেস্ক: আইসিটিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা ও উদ্ভাবনকে বিশ্ববাসীর সামনে তুলে ধরার লক্ষে ‘ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগানে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘‘বেসিস সফটএক্সপো ২০২৩’’। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত চার দিনব্যাপী (২৩-২৬ ফেব্রুয়ারি) এই প্রদর্শনী রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্টিত হবে।

আগ্রহীরা বেসিস সফটএক্সপোর অফিশিয়াল ওয়েবসাইট (https://softexpo.com.bd/) থেকে বিনা মূল্যে নিবন্ধন করে প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।

বেসিস সফটএক্সপো ২০২৩ এর প্রাক্কালে সফটএক্সপো সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে গতকাল রবিবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর একটি স্থানীয় হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বেসিস সভাপতি রাসেল টি আহমেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বেসিস সফটএক্সপো ২০২৩ এর আহ্বায়ক আবু দাউদ খান এবং সফটএক্সপোর প্ল্যাটিনাম স্পন্সর আইএফআইসি ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মনসুর মোস্তফা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৩ ফেব্রুয়ারি সকাল ১১টায় বেসিস সফটএক্সপোর উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এবারের আয়োজনে বিজনেস লিডারস মিট ও সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের আট শতাধিক পদস্থ কর্মকর্তা অংশ নেবেন। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের অংশগ্রহণে অ্যাম্বেসেডর নাইট, মন্ত্রীদের অংশগ্রহণে মিনিস্ট্রিয়াল কনফারেন্স, তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল ও চাকরির খোঁজ দিতে আইটি জব ফেয়ার এবং ক্যারিয়ার ক্যাম্প, বিটুবি ম্যাচমেকিং সেশন, ফ্রিল্যান্সিং কনফারেন্স, স্টার্টআপ কনফারেন্স, ডেভেলপার্স কনফারেন্স, উইমেন ইন আইটি প্রোগ্রাম, জাপান ডে’সহ নানা আয়োজন থাকছে।

এ ছাড়াও অনুষ্ঠিত হবে অন্তত ২০টি সেমিনার ও প্রযুক্তি অধিবেশন। যেখানে সংশ্লিষ্ট খাতের সরকারি বেসরকারি নেতৃবৃন্দ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন। দর্শনার্থীরা যাতে সহজেই বেসিস সফটএক্সপোতে যাতায়াত করতে পারেন সেজন্য থাকছে বিশেষ শাটল বাস সেবা। থাকছে গেমিং জোন, বিজনেস লাউঞ্জ, ফুড কোর্ট ও কনসার্ট।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, এই আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরা। আমাদের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রণী ভূমিকাতেই ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়িত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইসিটি বিষয়ক উপদেষ্ঠা সজীব ওয়াজেদ জয়ের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল বাংলাদেশ থেকে ‘স্মার্ট বাংলাদেশ’-এ রূপান্তর করা। এক্ষেত্রে একমাত্র শক্তিশালী অংশীদার হিসেবে বেসিসই পারবে সেই স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করতে।

আবু দাউদ খান বলেন, বিশ্ব এখন চতুর্থ শিল্পবিপ্লবের দ্বারপ্রান্তে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ভার্চুয়াল রিয়েলিটি, মেটার্ভার্সসহ অত্যাধুনিক প্রযুক্তির যেই অগ্রযাত্রা চলমান সেই যাত্রায় বাংলাদেশকেও এগিয়ে নিতে হবে। তারই ধারাবাহিকতায় এবারের মেলার স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘ওয়েলকাম টু দ্য স্মার্টভার্স’

একনজরে বেসিস সফটএক্সপো ২০২৩:


সফটএক্সপো চলবে ২৩-২৬ ফেব্রুয়ারি; প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা; বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র, পূর্বাচল; ২০৪টি দেশি-বিদেশি আইসিটি প্রতিষ্ঠানের স্টল/প্যাভিলিয়ন; ২০০ জনেরও বেশি দেশি-বিদেশি আইসিটি বিশেষজ্ঞের অংশগ্রহণ; ২০টি আইসিটি বিষয়ক সেমিনার; আইসিটি ক্যারিয়ার ক্যাম্প; ৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী।;

৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রোবট প্রদর্শনী; আউটসোর্সিং সম্মেলন; অ্যাম্বাসেডর নাইট, মিনিস্ট্রিয়াল কনফারেন্স, উইমেন ইন আইটি প্রোগ্রাম; স্টার্টআপ কনফারেন্সে উপস্থিত থাকবেন ভারতপের প্রতিষ্ঠাতা ও শার্ক ট্যাঙ্ক খ্যাত অশনীর গ্রোভার; ডেভেলপার্স কনফারেন্স ও জাপান ডে; গেমিং জোন, বিজনেস লাউঞ্জ, ফুড কোর্ট এবং মিডিয়া কর্ণার; বিটুবি ম্যাচমেকিং সেশন; বিজনেস লিডারস মিট; দর্শনার্থীদের যাতায়াতের সুবিধায় বিশেষ শাটল বাস সার্ভিস এবং প্রতিদিন থাকছে কনসার্ট।

বেসিস সফটএক্সপো’র প্ল্যাটিনাম স্পন্সর আইএফআইসি ব্যাংক লিমিটেড; গোল্ড স্পন্সর হুয়াওয়ে; সিলভার স্পন্সর রবি, পাঠাও এবং ফাইবার অ্যাট হোম; ফাইভজি পার্টনার গ্রামীণফোন; সহযোগিতায় আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি); পেমেন্ট পার্টনার বিকাশ; ইন্টারনেট পার্টনার আমরা নেটওয়ার্কস লিমিটেড এবং অ্যাসোসিয়েট পার্টনার দারাজ, বিডিজবস ডটকম ও ই-কুরিয়ার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *