উদ্যোগ

বাংলা উইকিপিডিয়ায় ‘অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৩’

ক.বি.ডেস্ক: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’ স্লোগানে অনলাইন বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় আবারও শুরু হতে যাচ্ছে ‘‘অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৩’’। প্রতিযোগিতা চলবে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত। উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৫ সাল থেকেই বার্ষিক এ প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে। প্রতিযোগিতার বিস্তারিত এই ঠিকানায়: https://bn.wikipedia.org/s/pfsr

আগ্রহী যে কোনো ব্যক্তি নির্দিষ্ট তালিকা থেকে নিবন্ধের মানোন্নয়ন করার মাধ্যমে এ প্রতিযোগিতার অংশ নিতে পারবেন। নিবন্ধের মানোন্নয়নের জন্য প্রথমে বাংলা উইকিপিডিয়ায় (https://bn.wikipedia.org) একটি অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করতে হবে। এরপর প্রতিযোগিতা পাতার ‘অংশগ্রহণকারী’ অনুচ্ছেদে ব্যবহারকারী নাম যুক্ত করে নিজেকে অন্তর্ভুক্ত করে নেয়া যাবে।

এরপর প্রতিযোগিতার পাতায় প্রদত্ত তালিকা থেকে যেকোনো নিবন্ধ বেছে নিয়ে অনুবাদ করে সম্পূর্ণ করা যাবে। প্রতিযোগিতায় একটি নিবন্ধ অনুবাদ করা হলেই তাকে ডিজিটাল সনদপত্র প্রদান করা হবে। এ ছাড়াও আকর্ষণীয় পুরস্কার থাকছে অধিক সংখ্যক নিবন্ধ অনুবাদকারীদের জন্য। সর্বোচ্চ সংখ্যক নিবন্ধের মানোন্নয়নকারীর জন্য রয়েছে বিশেষ পুরস্কার ও সনদপত্র।

এ প্রসঙ্গে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, বাংলা ভাষায় উন্মুক্ত জ্ঞানের বড় একটি ভান্ডার বাংলা উইকিপিডিয়া। বাংলা উইকিপিডিয়ার নিবন্ধগুলোর মানোন্নয়নে আমাদের নিরলস প্রচেষ্টার অংশ হিসেবে আমরা প্রতি বছর অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা আয়োজন করে থাকি। বিগত বছরগুলোর মত এবারও এই নিবন্ধ প্রতিযোগিতার মধ্যে দিয়ে বাংলা উইকিপিডিয়া আরো সমৃদ্ধির পথে এগিয়ে যাবে বলে আমরা আশাবাদী। বার্ষিক এই প্রতিযোগিতায় বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার চেয়ে মান বাড়ানোর দিকেই গুরুত্ব দেওয়া হয়। প্রতিবারই এ প্রতিযোগিতার মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক মানসম্মত নিবন্ধ তৈরি হয় বাংলা উইকিপিডিয়ায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *