সাম্প্রতিক সংবাদ

একশপ গ্লোবাল এর যাত্রা

ক.বি.ডেস্ক: দেশীয় উদ্যোক্তাদের পণ্য বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে এবং আমদানিনির্ভর ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের এলসি খোলা ও বৈদেশিক মুদ্রায় লেনদেনের ঝামেলা ছাড়াই পণ্য ও কাঁচামাল আমদানি-রপ্তানির সহজ শিপমেন্ট ও ডেলিভারি সুবিধা প্রদানে ‘একশপ গ্লোবাল’ প্ল্যাটফর্মের যাত্রা হয়েছে।

আজ রবিবার (১১ ডিসেম্বর) আগারগাঁও এর আইসিটি টাওয়ারে আয়োজিত এক অনুষ্ঠানে এর উদ্বোধন করেন এটুআই এর প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এল-নিনো বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. এনামুল হক, একশপ প্ল্যাটফর্মের হেড অব ডিজিটাল বিজনেস রেজওয়ানুল হক জামি,। সঞ্চালনা করেন একশপ এর হেড অব অপারেশন তৌফিক আহমেদ।

সহজ ও দ্রুত সময়ে নিত্য-প্রয়োজনীয় পণ্য জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে অ্যাসিস্টেড ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে ২০১৯ সালে ‘একশপ’ যাত্রা করে। দেশের কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) এর সাথে জড়িতদের জন্য লজিস্টিক এবং আন্তঃসীমান্ত বাণিজ্য প্রবেশের সুযোগ তৈরি করে দিতে ‘একশপ গ্লোবাল’ প্ল্যাটফর্ম চালু করা হয়। এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ক্রেতারা পণ্য অর্ডার করে বাংলাদেশ সহ বিশ্বের যেকোনো প্রান্তে হোম ডেলিভারি সুবিধা গ্রহণ করতে পারবেন। ‘একশপ গ্লোবাল’ এর লজিস্টিক পার্টনার হিসেবে কাজ করবে এল-নিনো বিডি লিমিটেড।
অনলাইনে নিরাপদ পেমেন্ট সুবিধা দিতে ক্রেতারা ‘একপে’ পেমেন্ট গেটওয়ের সুবিধা গ্রহণ করতে পারবেন। অর্ডারকৃত পণ্য বাংলাদেশে ও বিশ্বের যেকোনো প্রান্তে হোম ডেলিভারি সুবিধা দেবে ‘একশপ ডেলিভারি’ প্ল্যাটফর্ম। এ ছাড়াও এই একই প্ল্যাটফর্ম থেকে দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা বিশ্বের যেকোনো প্রান্তের উতপাদকদের কাছ থেকে সাশ্রয়ী মূল্যে পণ্য কেনা ও ডেলিভারি সুবিধা গ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ই-কমার্স বা ডিজিটাল ব্যবসায়ে সমাজের ক্ষুদ্র পর্যায়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র উদ্যোক্তাদের তৈরিকৃত পণ্যগুলোর বিশেষ গুরুত্ব রয়েছে। সেগুলোকে একত্রিত করে বৈশ্বিক বাজারের ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার কাজটি করবে ‘একশপ গ্লোবাল’। এর মাধ্যমে সারা পৃথিবীর মানুষ বাংলাদেশে উতপন্ন যেকোনো পণ্য অনলাইনে অর্ডারের মাধ্যমে নিজ নিজ অবস্থান থেকে সহজেই ডেলিভারি পেতে পারবেন। এ ছাড়া বিদেশ থেকেও অনলাইনে পছন্দের পণ্য অর্ডার করে বাংলাদেশের নিজ ঠিকানায় ডেলিভারি নিতে পারবেন।

২০২৫ সালের মধ্যে একশপ প্ল্যাটফর্মটিতে আরো ৮০ লাখ ক্ষুদ্র ব্যবসায়ী ও দেড় লাখের অধিক ফেসবুক ভিত্তিক প্রতিষ্ঠানকে যুক্ত করার লক্ষ্যে কাজ করছে একশপ। পণ্য ডেলিভারির ক্ষেত্রে খরচ, সময় এবং ভিজিট কমাতে দেশব্যাপী ‘ডিজিবক্স’ নামে ইন্টারনেট অব থিংস-ভিত্তিক এক হাজার স্মার্ট লকারের একটি নেটওয়ার্ক তৈরিতে করছে একশপ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *