সাম্প্রতিক সংবাদ

প্রধানমন্ত্রীর জন্মদিন: ১০০০ নারী উদ্যোক্তা পেল ৫ কোটি টাকার অনুদান

ক.বি.ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আইডিয়া প্রকল্প ‘‘স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান অনুষ্ঠান ২০২২’’ আয়োজন করে। এই আয়োজনে ১০০০ জন নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০,০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়। স্টার্টআপদের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান, উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উতসাহ প্রদান, উন্নয়ন এবং তাদের ব্যবসায়কে ত্বরাণ্বিত করার নিমিত্ত অনুদান প্রদানের এই উদ্যোগ গ্রহণ করে আইডিয়া প্রকল্প। অনুষ্ঠানে ই-ক্যাব এর প্রতিষ্ঠাতা সভাপতি রাজিব আহমেদকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার বিআইসিসি’র হল অব ফেমে অনুষ্ঠিত ‘স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান অনুষ্ঠান ২০২২’ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভিাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, উই সভাপতি নাসিমা আক্তার নিশা। ধন্যবাদ জ্ঞাপন করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন।সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের নারী ক্ষমতায়নের অগ্রদূত। তিনি সারা বিশ্বে বাংলাদেশকে নারী ক্ষমতায়ন, নারী অধিকার প্রতিষ্ঠা এবং জেন্ডার সমতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। সারা বিশ্বের মত বাংলাদেশও তথ্যপ্রযুক্তির অবাধ সুবর্ণ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, নারীর প্রকৃত ক্ষমতায়নে নারীর আর্থিক সক্ষমতার গুরুত্ব তার লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন বঙ্গবন্ধু। আর তা বাস্তাবায়ন করছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নারী ক্ষমতায়নের ও কর্ম সৃজনের অগ্ৰদূত। তাঁর গৃহীত নানা উদ্যোগ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে ই-ক্যাব করোনায় ই-কমার্সকে লাইফ লাইনে পরিণত করেছেন। আগামীতে প্রযুক্তির মাধ্যমে ১৮ বছরের নিচের কিশোরী উদ্যোক্তাদেরও অনুদান দেয়ার ঘোষণা দেন তিনি। প্রত্যেক সংসদীয় আসনে ২জন নারী উদ্যোক্তাকেও অনুদান প্রদানের প্রতিশ্রুতি দেন।

স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান অনুষ্ঠান ২০২২ আয়োজনে সহযোগী উদ্যোক্তা প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে ই-ক্যাব, উই, আনন্দমেলা, ওয়েব, এসএমই ফাউন্ডেশন, ব্র্যাক, টিএমএসএস এবং এটুআইর একশপ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *