উদ্যোগ

৬-৭ অক্টোবর বেসিস’র নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩

ক.বি.ডেস্ক: ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) এ আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী (৬-৭ অক্টোবর) বেসিস আয়োজিত ”নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩” হ্যাকাথন। ৯ম বারের মতো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে এই হ্যাকাথন।

বেসিসের উদ্যোগে বাংলাদেশের ৯টি শহর থেকে দুই হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নিচ্ছে এই হ্যাকাথনে। সর্বমোট ২১০টি প্রকল্পের মধ্যে হাইব্রিড মডেলে বাছাইকৃত ১০০টি প্রকল্পের শীর্ষ ৫০ নিয়ে ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে এবং বাকি ৫০টি প্রকল্প নিয়ে অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী (৬-৭ অক্টোবর) হ্যাকথন।

আগামীকাল শুক্রবার (৬ অক্টোবর) আইইউবি’তে অনুষ্ঠিতব্য নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আইসিটি সচিব মো. সামসুল আরেফিন এবং নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩ এর আহ্বায়ক ও বেসিস পরিচালক তানভীর হোসেন খান। সকাল ১০ টা থেকে শুরু হওয়া এই হ্যাকাথন চলবে একটানা ৩৬ ঘন্টা।

শনিবার (৭ অক্টোবর) ৩৬ ঘন্টা টানা হ্যাকথন আয়োজনের পর সন্ধ্যায় আইইউবি’তে অনুষ্ঠিতব্য সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর উপাচার্য তানভীর হাসান এবং সম্মানিত অতিথি বাংলাদেশের ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি কর্মকর্তা জেমস গার্ডিনার।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্র্রেশন-নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ১৮৫টি দেশের প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, ডিজাইনার, আর্টিস্ট, শিক্ষাবিদ, উদ্যোক্তাদের মতো বিভিন্ন ক্ষেত্রের মেধাবী তরুণদের একত্রিত করে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *