সাম্প্রতিক সংবাদ

২৫তম আইআরও’তে অংশ নিতে গ্রিস যাচ্ছে ১৬ বাংলাদেশি শিক্ষার্থী

ক.বি.ডেস্ক: গ্রিসের এথেন্সে পাঁচ দিনব্যাপী (১৬-২০ জানুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আইআরও)-এর ২৫তম আসর। এই বৈশ্বিক আয়োজনকে ‘রোবটিক্সের মেধা অন্বেষণের’ মঞ্চ হিসেবে অভিহিত করা হয়। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে ১৬ শিক্ষার্থী।

গতকাল শনিবার (১৩ জানুয়ারি) ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বাংলাদেশ দলের সদস্য ১৬ শিক্ষার্থীকে পরিচয় করিয়ে দেন। এ সময় উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. সেঁজুতি রহমান ও কমপিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ রোববার ১৪ জানুয়ারি রাতে গ্রিসের রাজধানী এথেন্সের উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ রোবট দলের ১৬ শিক্ষার্থী। আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক ড. লাফিফা জামাল ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান রোবটিক্স কোচ মিশাল ইসলাম এই দলটির নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড এর মাধ্যমে সারাদেশ থেকে এই ১৬ শিক্ষার্থীকে বাছাই করা হয়েছে। ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে (আইআরও) অংশগ্রহণকারী বাংলাদেশ দলের সদস্যরা হল –

উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা; নেভী অ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজের মাহরুজ মোহাম্মদ আয়মান; মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের নাশীতাত যাইনাহ্ রহমান ও ফাতিন আল হাবীব নাফিস; বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের প্রপা হালদার; সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের মার্জিয়া আফিফা পৃথিবী; ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামিয়া মেহনাজ, মাইশা সোবহান ও সাদিয়া আক্তার স্বর্ণা; চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের মিসবাহ উদ্দিন ইনান; নটর ডেম কলেজের মাশকুর মালিক মোস্তফা; মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার চৌধুরী; ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের আন নাফিউ ও রুবাইয়্যাত এইচ রহমান; হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের নামিয়া রউজাত নুবালা ও খন্দকার শামিল মাহাদি বিন খালিদ।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘‘আমাদের শিক্ষার্থীরা রোবটিক্সের পাশাপাশি সব খাতে এগিয়ে যাবে। তারা বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকাকে আরও সমুন্নত করবে। গত বছরের প্রতিযোগিতার মতো এবারও বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল দেশের জন্য গৌরব বয়ে আনবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।’’

উল্লেখ্য, ২০২৩ সালের ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের অনলাইন বাছাই পর্ব ও ২৯ ও ৩০ সেপ্টেম্বর জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত তিন দিনের আবাসিক আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্পে শিক্ষার্থীদের যোগ্যতা ও দক্ষতাকে বিভিন্ন মানদণ্ডে বিশ্লেষণ করে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্ধারণ করা হয়। আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য নির্বাচিত এই দলটিই ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে গ্রিসের এথেন্স শহরে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

২০১৮ সাল থেকে বাংলাদেশে রোবট অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে। আইসিটি বিভাগের পৃষ্ঠপোষকতায় ও অনুপ্রেরণায় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজন করে থাকে আইসিটি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *