উদ্যোগ

শেষ হলো নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিট ২০২৩

ক.বি.ডেস্ক: রাজশাহী বিভাগের তরুণ ডিজিটাল উদ্যোক্তাদের সংগঠন স্টার্টআপ রাজশাহীর উদ্যোগে দুই দিনব্যাপী (২৮-২৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয় নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিট ২০২৩। সমাপনী অনুষ্ঠানে (শুক্রবার) উদ্যোক্তাদের কাজের স্বীকৃতি, বিনিয়োগকারীদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়াসহ স্টার্টআপ সংস্কৃতির বিকাশে উত্তরবঙ্গে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এই আয়োজন।

নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিট ২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাসুদুর রহমান রিংকু। উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মিজানুর রহমান। বক্তব্য রাখেন স্টার্টআপ রাজশাহীর উপদেষ্টা সৈয়দ আব্দুল্লাহ শাওন, আইডিয়া প্রকল্পের মানব সম্পদ বিষয়ক পরামর্শক মো, নাজিম উদ্দিন, স্টার্টআপ রাজশাহীর সাধারণ সম্পাদক মাহির আসেফ।

মাসুদুর রহমান রিংকু বলেন, এই স্টার্টআপগুলোকে সফল করে তুলতে পারলে ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার যে স্বপ্ন, সেটা পূরণ হবে। এই স্টার্টআপগুলোই এই অঞ্চল তথা দেশের অর্থনীতিকে নেতৃত্ব দেবে।

ড. মো. মিজানুর রহমান বলেন, এই অঞ্চল থেকে ভবিষ্যতে দেশের বড় বড় স্টার্টআপ ওঠে আসবে। বাংলাদেশের বাজার অনেক বড়। আর এই শিক্ষা নগরীতে রয়েছে অসংখ্য উদ্যমী ও মেধাবী তরুণ। তথ্যপ্রযুক্তি খাতে কাজ করার জন্য অনেক সুযোগ রয়েছে সকলের।

সমাপনী অনুষ্ঠানে রাজশাহীতে কর্মসংস্থান ও তরুণদের কর্ম সক্ষমতা তৈরির জন্য কাজ করার জন্য ফ্লিট বাংলাদেশ, রিয়াল স্টার প্রোপার্টিজ, এমডি এইনফোটেক, ভিভা সফট ও রিয়াল স্টার সোসাইটিকে পুরস্কৃত করা হয়।

সামিটে দর্শনার্থীদের সঙ্গে ইনগেজমেন্টের ভিত্তিতে স্টার্টআপগুলোর মধ্যে সহ-আয়োজন সহযোগীদের পুরস্কৃত করা হয়। এবারের সামিটে উত্তরবঙ্গে গড়ে ওঠা অথবা কার্যক্রম চালানো প্রায় ২৫টি স্টার্টআপ অংশগ্রহণ করে এবং দর্শনার্থীদের জন্য ভি আর গেম, ড্রোন ও রোবট শোকেস, ইলেকট্রিক রেস কারসহ চমকপ্রদ সকল প্রযুক্তির প্রদর্শন করা হয়। পুরো আয়োজনে ৪টি বিশেষ অধিবেশন, ৭টি এক্সাপার্ট সেশন, তরুণদের জন্য স্টার্টআপ আইডিয়া প্রতিযোগিতা ও স্টার্টআপ এক্সপো মিলিয়ে ২০০০ এর অধিক দর্শনার্থী অংশগ্রহণ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *