সফটওয়্যার

বিশ্বজয়ের মিশনে শেষ হলো ১১তম নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ

ক.বি.ডেস্ক: ১১তম বারের মতো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪’ পঞ্চমবার বিশ্বজয়ের মিশনে শেষ হলো। দুই দিনব্যাপী (৪-৫ অক্টোবর) বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন এই প্রতিযোগিতা আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এই হ্যাকাথন চলে একটানা ৩৬ ঘন্টা।

গতকাল শনিবার (৫ অক্টোবর) এআইইউবি’র অডিটোরিয়ামে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ এবং সম্মানিত অতিথি ছিলেন এআইইউবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন নাদিয়া আনোয়ার। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক্টিং ইকোনমিক ইউনিট চিফ জেমস গার্ডিনার, ইউসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মামদুদুর রশীদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান, সহ-সভাপতি (প্রশাসন) সৈয়দ মোহাম্মাদ কামাল, সহ-সভাপতি (অর্থ) ইকবাল আহমেদ ফখরুল হাসান, বেসিস পরিচালক মীর শাহরুখ ইসলাম ও বিপ্লব ঘোষ রাহুল, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর আহ্বায়ক অভিজিৎ ভৌমিক এবং নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশ পর্বের উপদেষ্টা মোহাম্মদ মাহদী-উজ-জামান।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এ বিজয়ী যারা
ঢাকা: চ্যাম্পিয়ন কোয়ান্টাম ভয়েজার্স, ১ম রানার আপ টিম টাইটান, ২য় রানার আপ টিম হাইড্রো (ভার্চুয়াল)। বরিশাল: চ্যাম্পিয়ন টিম ফিনিক্স, ১ম রানার আপ অ্যাকোয়া-অ্যাগ্রোপ্রেডিক্টা, ২য় রানার আপ টিম ইয়টাবাইট। চট্টগ্রাম: চ্যাম্পিয়ন আরবান ইউটোপিয়ানস (ভার্চুয়াল), ১ম রানার আপ টিম ব্লুসেন্ট্রি, ২য় রানার আপ টিম রিকারশন। কুমিল্লা: চ্যাম্পিয়ন টি মাইনাস জিরো (ভার্চুয়াল), ১ম রানার আপ হেলিও আলকেমিস্ট (ভার্চুয়াল), ২য় রানার আপ এক্সোভার্স (ভার্চুয়াল)। খুলনা: চ্যাম্পিয়ন টিম অ্যাটলাস, ১ম রানার আপ টিম নভাফ্লেয়ার, ২য় রানার আপ গ্লোবাল প্রোটেক্টর।

ময়মনসিংহ: চ্যাম্পিয়ন ইকোরেঞ্জার্স (ভার্চুয়াল), ১ম রানার আপ মনসুনফাইভ, ২য় রানার আপ লুনারহার্ভেস্টার্স (ভার্চুয়াল)। রংপুর: চ্যাম্পিয়ন টিম ইনোভেটর্স বিডি (ভার্চুয়াল), ১ম রানার আপটিম নভোচারী, ২য় রানার আপ এগ্রি ভিশন। রাজশাহী: চ্যাম্পিয়ন এনভোফাইটার্স (ভার্চুয়াল), ১ম রানার আপ কোডব্ল্যাক (ভার্চুয়াল), ২য় রানার আপ দ্য অর্বভেঞ্জার্স (ভার্চুয়াল)। সিলেট: চ্যাম্পিয়ন টিম ওআরসিএ (ভার্চুয়াল), ১ম রানার আপ টিম নভো, ২য় রানার আপ সাস্ট ব্রেইনস্টর্মারস।

হেলেন লাফেভ বলেন, “নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হলো একটি অসাধারণ প্ল্যাটফর্ম যা শুধুমাত্র উদ্ভাবনকে উৎসাহিত করে না বরং আমাদের তরুণদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি শেখার আগ্রহ জাগায়। এটা অসাধারণ যে বিশ্বের অন্য কোনো দেশ টানা তিনবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়নি। আপনাদের নিজেদেরকে নিয়ে আপনাদের গর্ব করা উচিৎ। আমি পরের বছর আবারো আপনাদের মধ্য থেকে পঞ্চম বারের মতো বিজয়ী দল দেখতে চাই।”

নাদিয়া আনোয়ার বলেন, “এই ইভেন্টটি শুধুমাত্র আমাদের দেশের তরুণদের জন্যই নয় বরং বিজ্ঞান ও প্রযুক্তির ভবিষ্যৎ উৎকর্ষ সাধনের জন্যও তাৎপর্যপূর্ণ। বিজ্ঞান ও প্রযুক্তি সর্বদা মানুষের অগ্রগতির অগ্রভাগে রয়েছে। প্রযুক্তিগত অগ্রগতি, শিল্প এবং সমাজকে নতুন আকার দিচ্ছে। এটি সর্বোপরি আমাদের তরুণদের আগামী দিনের বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদ হওয়ার জন্য উত্সাহিত করবে।”

রাসেল টি আহমেদ বলেন, “আমি মুগ্ধের ভাই স্নিগ্ধের সঙ্গে কথা বলেছি তখন তার চোখে কষ্টের পাশাপাশি অনেক স্বপ্নও দেখেছি, আমি বিশ্বাস করি তোমরা জেন জি রাই সেই স্বপ্ন পুরণ করে দেখাবে। বাংলাদেশ কখনো হেরে যাওয়ার দেশ নয়। শত শত চ্যালেঞ্জ মোকাবেলা করে আমরা নিয়মিতভাবে এগিয়ে যাচ্ছি। স্টুডেন্টরা এই নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে অংশগ্রহণের মাধ্যমে লোকাল থেকে গ্লোবাল চ্যাম্পিয়ন হয়েছে, এমনকি পরবর্তিতে নাসাতে চাকরিও করছে। এই প্রতিযোগিতা আমাদের তরুণদেরকে উজ্জীবিত করবে এবং পঞ্চমবার বিশ্বজয় করবে বলে আমি আত্মবিশ্বাসী।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *