উদ্যোগ

‘বাংলাদেশ এআই অলিম্পিয়াড’র জাতীয় পর্ব অনুষ্ঠিত

ক.বি.ডেস্ক: আগামী বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের কৃত্রিম বুদ্ধিমত্তাসহ (এআই) নতুন নতুন প্রযুক্তিতে দক্ষ হতে হবে। তারই পরিপ্রেক্ষিতে অনুষ্ঠিত হয় প্রথম বারেরমতো ‘বাংলাদেশ এআই অলিম্পিয়াড’র জাতীয় পর্ব। সারা দেশ থেকে আগত ও অনলাইন বাছাই পর্বে নির্বাচিত ৪৫ জন শিক্ষার্থী চারঘন্টাব্যাপী প্রতিযোগিতায় কৃত্রিম বুদ্ধিমত্তার চারটি সমস্যার সমাধান করেন। ফলাফলের ভিত্তিতে মোট ১০ জন শিক্ষার্থীকে জাতীয় কাম্পের জন্য নির্বাচন করা হয়।

গতকাল রবিবার (১৮ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত ‘বাংলাদেশ এআই অলিম্পিয়াড’র জাতীয় পর্বের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু।

তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক বি এম মইনুল হোসেনের সভাপতিত্বে সমাপনি পর্বে আরও বক্তব্য রাখেন বিডিওএসএন’র সহ সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল, রিভ সিস্টেমের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা রায়হান হোসেন, ই-জেনারেশনের পরিচালক ইমরান মোহাম্মদ আবদুল্লাহ, কমপিউটার বাংলা ভাষা প্রকল্পের পরামর্শক মামুনুর রশিদ, এটুআই’র পলিসি এনালিস্ট মো. আফজাল হোসেন সারোয়ার এবং বিডিওএসএন’র সাধারন সম্পাদক মুনির হাসান।

জাতীয় কাম্পের জন্য নির্বাচিত ১০ শিক্ষার্থী
চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আবরার শহীদ ও মিসবাহ্ উদ্দিন ইনান; সাউথ ব্রিজ স্কুলের আদিব বিন কাদির; স্কলার্স স্কুল অ্যান্ড কলেজের আসহাবুল ইয়ামীন অর্জন; ফৌজদারহাট ক্যাডেট কলেজের মো. মানজুম রহমান; মনিপুর উচ্চ বিদ্যালয়ের মোহাম্মদ সাদ; একাডেমিয়া স্কুলের রাফিদ আহমেদ; মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের এস এম সাবিব আব্দুলাহ্; সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের তওসিফ ওয়াহিদ সুপ্রভ এবং ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলের আরেফিন আনোয়ার।

আগামী ২২ থেকে ২৫ মে পর্জন্ত ঢাকায় জাতীয় কাম্পের মাধ্যমে এই ১০ জন থেকে চার জনকে নির্বাচিত করা হবে। নির্বাচিত এই দল আগামী ৯-১৫ আগস্ট বুলগেরিয়ায় প্রথমবারের মত অনুষ্ঠেয় প্রথম “আন্তর্জাতিক এআই অল্যম্পিয়াড” এ অংশ নিবে। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনলাইনে আগামী ২১-২২ মে গ্রুমিং সেশন এবং ২৩-২৫ মে সিলেকশন ক্যাম্প এবং আন্তর্জাতিক টিম সিলেকশন টেস্ট আয়োজন করা হবে। ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পারফরমেন্সের পাশাপাশি তাদের বুদ্ধিমত্তার দক্ষতা যাচাই করে চূড়ান্তভাবে বাংলাদেশ দল নির্বাচন করা হবে।

আগামী ৯-১৫ আগস্ট বুলগেরিয়ায় প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মানজনক প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আয়োজন করতে কান্ট্রি কোঅর্ডিনেশনের দায়িত্ব পায় বিডিওএসএন। এর মধ্য দিয়ে বাংলাদেশের হাইস্কুলের ছেলে মেয়েদের জন্য আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ তৈরী হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *